ফের লকডাউন? ফের কড়াকড়ি? বেশি আক্রান্ত তিন রাজ্যই ‘না’ বলে দিয়েছে

এতদিন লকডাউন চলার পরেও দেশে করোনা আক্রান্তের সংখ্যা কমার কোনও লক্ষণ নেই। উল্টে প্রতিদিন বেড়েই চলেছে রাজ্যে রাজ্যে আক্রান্ত।

Written by SNS New Delhi | June 15, 2020 7:54 pm

প্রতিকি ছবি (Photo: AFP)

এতদিন লকডাউন চলার পরেও দেশে করোনা আক্রান্তের সংখ্যা কমার কোনও লক্ষণ নেই। উল্টে প্রতিদিন বেড়েই চলেছে রাজ্যে রাজ্যে আক্রান্ত। এই পরিস্থিতিতে অনেকেই মনে করছেন ফের লকডাউন হওয়া দরকার। বিভিন্ন মাধ্যমে এমন জল্পনাও চলছে যে, ১৫ জুনের পরে ফের কঠোর ভাবে লকডাউন চালু হবে। তবে সেটা নিছকই জল্পনা। এখনও পর্যন্ত কেন্দ্র বা কোনও রাজ্য সরকার বা সরকারি কর্তা এমন সম্ভাবনার কথা বলেননি। তবুও জল্পনা চলছে।

এই জল্পনার পিছনে রয়েছে একটাই কারণ, সেটা হলে, দিন দিন বেড়ে চলা আক্রান্তের সংখ্যা নিয়ে আশঙ্কা। ইতিমধ্যেই বিশ্বের করোনা সংক্রমণে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় চার নম্বরে উঠে এসেছে ভারত। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা পজিটিভ প্রায় ১২ হাজার, আক্রান্তের মোট সংখ্যা ৩ লাখ ২০ হাজার ছাড়াল।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের বুলেটিন অনুযায়ী, ১৪ জুন, রবিবার, সকাল ৮ টা পর্যন্ত দেশে মোট আক্রান্তের সংখ্যা ৩,২০,৯২২ জন। দেশে মোট মৃত্যু হয়েছে ৯১৯৫ জনের। অর্থাৎ গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩১১ জনের। এর আগের ২৪ ঘণ্টায় ৩৮৬ জনের মৃত্যু হয়েছিল দেশে। অর্থাৎ মৃত্যুর সংখ্যা কিছুটা কমেছে।

এই মুহূর্তে ভারতে কোভিড ১৯-এ মৃত্যুহার ২.৮৭ শতাংশ। দেশের মধ্যে সবচেয়ে খারাপ পরিস্থিতি মহারাষ্ট্রে। পরেই রয়েছে তামিলনাড় ও দিল্লি। উল্লেখ্য, যে এই তিনি রাজ্যই ইতিমধ্যে জানিয়ে দিয়েছে সরকার আর লকডাউন বাড়ানোর পক্ষপাতি নয়।

শুক্রবারই মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছেন, নতুন করে রাজ্যে লকডাউন ঘোষণা করা হবে না। একই সঙ্গে তিনি শারীরিক দূরত্ব রক্ষা সহ অন্যান্য সরকারি বিধিনিষেধ মেনে চলার জন্য অনুরোধ জানিয়েছেন জনগণের কাছে।

দিল্লির ক্ষেত্রেও একই ঘোষণা করা হয়েছে। আপ সরকারের পক্ষে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন জানিয়েছেন, লকডাউন আর বাড়বে না। এনিয়ে জল্পনা তৈরি হওয়ায় জৈন সংবাদসংস্থা এএনআই-এর মাধ্যমে জানিয়ে দেন, রাজ্যে নতুন করে কড়াকড়ি লকডাউনের কোনও পরিকল্পনাই নেই।