বৈঠকের পরেই লাদাখ থেকে সেনা প্রত্যাহার শুরু ভারত-চিনের

লাদাখ এলাকা নিয়ে ভারত ও চিনের সেনার মধ্যে আলোচনা শুরু হয়েছে। সপ্তাহখানেক আগে প্রথমবার বৈঠক করেন দুই দেশের সেনার উচ্চপদস্থ আধিকারিকরা।

Written by SNS New Delhi | June 11, 2020 2:15 pm

ভারত চিন সীমান্ত। (File Photo: AFP)

লাদাখ এলাকা নিয়ে ভারত ও চিনের সেনার মধ্যে আলোচনা শুরু হয়েছে। সপ্তাহখানেক আগে প্রথমবার বৈঠক করেন দুই দেশের সেনার উচ্চপদস্থ আধিকারিকরা। এই বৈঠক আগামী দিনেও চলবে। বুধবার ফের দু’দেশের মধ্যে আলোচনা হওয়ার কথা। তার আগেই অবশ্য লাদাখ এলাকা থেকে সেনা প্রত্যাহার করা শুরু করল দুই দেশ।

বুধবার পূর্ব লাদাখের হট স্প্রিং এলাকায় বৈঠক হওয়ার কথা ভারত ও চিনের। তার আগেই এই সেনা প্রত্যাহার শুরু হয়েছে। জানা গিয়েছে প্যাঙ্গং লেক এলাকা বাদে বাকি এলাকা থেকে সেনা প্রত্যাহার করা শুরু করেছে চিন। ভারতের তরফেও তাই করা হচ্ছে। আগামী কয়েক দিনের মধ্যে পেট্রলিং পয়েন্ট ১৪, পেট্রলিং পয়েন্ট ১৫, স্প্রিং প্রভৃতি এলাকায় বৈঠকে বসবেন দু’দেশের সেনাবাহিনীর উচ্চপদস্থ আধিকারিকরা।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং সোমবার জানিয়েছে, ভারত যত তাড়াতাড়ি সম্ভব এই সমস্যার সমাধান করতে চায়। এর আগে দু’দেশের মধ্যে যে আলোচনা হয়েছে, তা যথেষ্ট ফলপ্রসূ হয়েছে বলেই জানিয়েছেন তিনি। শনিবারের বৈঠকে ভারতের তরফে লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং ও টিবেট মিলিটারি ডিস্ট্রিক্টের মেজর জেনারেল লিউ লিন উপস্থিত ছিলেন।

এই বৈঠকের পরেই ভারতের বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়, খুব ভালো পরিবেশের মধ্যে এই বৈঠক হয়েছে। ভারত ও চিন দু’দেশই এই পরিস্থিতিতে সীমান্তে শান্তি বজায় রাখতে রাজি হয়েছে। এর ফলে দু’দেশের সম্পর্কের উন্নতিও হবে।