আমেরিকার পর এবার ভারতের পালা, মন্তব্য শিবসেনার

আমেরিকায় ডােনাল্ড ট্রাম্পের হারের পর ভারতে বিরােধীদের মনােবল খানিকটা হলেও বেড়েছে। তাদের মতে, ট্রাম্পকে হারানাে সম্ভব হলে নরেন্দ্র মােদি বা বিজেপিকে হারানােও অসাধ্য নয়।

Written by SNS Mumbai | November 10, 2020 12:02 pm

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। (Photo: Twitter | @CMOMaharashtra)

আমেরিকায় ডােনাল্ড ট্রাম্পের হারের পর ভারতে বিরােধীদের মনােবল খানিকটা হলেও বেড়েছে। তাদের মতে, ট্রাম্পকে হারানাে সম্ভব হলে নরেন্দ্র মােদি বা বিজেপি’কে হারানােও অসাধ্য নয়। দলীয় মুখপত্র ‘সামনায়’ সেই একই সুর ধরা পড়েছ। তাদের দাবি, ‘রাষ্ট্রের মাথায় বসার যােগ্যই ছিলেন না ট্রাম্প। আমেরিকার মানুষ ভুল বুঝতে পেরেছিলেন। তাই চার বছরেই তা শুধরে নিয়েছেন। একটা প্রতিশ্রুতিও পূরণ করতে পারেননি। ট্রাম্পের পরাজয় থেকে আমরা কিছু শিখতে পারলে ভাল’। 

মুখপত্রে প্রকাশিত ওই প্রতিবেদনে আরও বলা হয়, ‘আমেরিকায় ক্ষমতার পরিবর্তন ঘটেছে ইতিমধ্যেই। বিহারেও ক্ষমতার দাপট তলানিতে এসে ঠেকেছে। বিহার বিধানসভা নির্বাচনে নীতীশ কুমার নেতৃত্বাধীন এনডিএ স্পষ্টতই হারছে। তাই এই মুহুর্তে দেশ এবং রাজ্যগুলিতে তাদের ছাড়া কোনও বিকল্প নেই, সাধারণ মানুষই রাজনীতিকদের এই ভুল ধারণা ভেঙে দিতে পারেন’। 

বছরের শুরুতে ডােনাল্ড ট্রাম্প এবং তাঁর গােটা পরিবারকে আপ্যায়ন করা নিয়েও মােদি সরকারকে একহাত নেয় শিবসেনা। বলা হয়, ‘ভুললে চলবে না, উষ্ণ অভ্যর্থনা জানিয়ে এ দেশে ওঁকে স্বাগত জানিয়েছিলাম আমরা। আমাদের সংস্কৃতিতে ভুল লােককে স্বাগত জানানাের প্রথা নেই। কিন্তু এটা হয়ে চলেছে।’ 

বাইডেন আমেরিকার রাষ্ট্রপ্রধান হচ্ছেন। ভারত যতই ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানের আয়ােজন করুক না কেন, আমেরিকার শুভ বুদ্ধি সম্পন্ন মানুষ ভুল শুধরে নিয়ে ট্রাম্পকে বিদায় জানিয়েছেন। একই ভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি এবং নীতীশ কুমাররাও তেজস্বীর সামনে টিকতে পারবেন না।