সুপ্রিম কোর্টে বললো কেন্দ্র, ফাইনাল টার্ম পরীক্ষা না হলে পড়ুয়ারা ডিগ্রি পাবেন না

সোমবার কেন্দ্রের তরফে সুপ্রিম কোর্টে স্পষ্ট করে দেওয়া হয়েছে, পরীক্ষা না হলে পড়ুয়াদের কোনওভাবেই ডিগ্রি দেওয়া যাবে না।

Written by SNS New Delhi | August 11, 2020 3:00 pm

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) (Image: ugc.ac.in)

যতদিন যাচ্ছে চুড়ান্ত টার্ম পরীক্ষা নিয়ে নিজেদের অবস্থানে আরও বেশি অনমনীয় হচ্ছে কেন্দ্র। সোমবার কেন্দ্রের তরফে সুপ্রিম কোর্টে স্পষ্ট করে দেওয়া হয়েছে, পরীক্ষা না হলে পড়ুয়াদের কোনওভাবেই ডিগ্রি দেওয়া যাবে না।

আগামী সেপ্টেম্বরের মধ্যে বাধ্যতামূলকভাবে চুড়ান্ত সেমেস্টার বা বর্ষের পরীক্ষা বাতিলের দাবিতে সুপ্রিম কোর্টে যে মামলা চলছে, আজ সেটির শুনানি ছিল। শুনানি চলাকালীন সলিসিটার জেনারেল তুষার মেহতা সওয়াল করেন, মহারাষ্ট্র ও দিল্লি সরকার যে হলফনামা পেশ করেছে তা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সুপারিশের পরিপন্থী।

যখন ডিগ্রি প্রদানের একমাত্র প্রতিষ্ঠান হল ইউজিসি, তখন রাজ্য সরকারগুলি কীভাবে পরীক্ষা বাতিল করতে পারে? এবং আশা করে যে ইউজিসি ডিগ্রি প্রদান করবে? পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে কেন্দ্রের অনড় মনোভাব বোঝাতে আগের শুনানির মতোই মেহতা পরামর্শ দেন পরীক্ষার জন্য পড়ুয়ারা যেন প্রস্তুতি চালিয়ে যান।

যদি পরীক্ষা না হয়, তাহলে ডিগ্রি দেওয়া হবে না, এটাই আইন। তবে পরীক্ষা নিয়ে জটিলতা তৈরি হয়েছে তা তাড়াতাড়ি মেটানোর ব্যাপারে জোর দেন তুষার মেহতা।