শীতের আগে ভারতে ঢুকতে পারে প্রায় ৩০০ জঙ্গি, সতর্ক করলেন সেনা কমান্ডার

গত বছর প্রায় ১৩০ জঙ্গি সীমান্ত পেরিয়ে উপত্যকায় ঢুকে পড়েছিল। এ বছর সেই সংখ্যা ৩০০ জনের কাছাকাছি।

Written by SNS New Delhi | October 16, 2020 8:25 pm

ভারতীয় সেনা (File Photo: IANS)

শীতের আগে নিয়ন্ত্রণরেখা পেরিয়ে উপত্যকায় ঢুকে পড়ার বড়সড় চেষ্টা চালাতে পারে জঙ্গিরা। কম করেও প্রায় ৩০০ জঙ্গি সীমান্তের কাছে ওত পেতে আছে, এমনটাই জানিয়েছেন ভারতীয় সেনার বজ্র ডিভিসনের জেনারেল অফিসার কমান্ডিং অমরদীপ সিং আউজলা। 

গত বছর প্রায় ১৩০ জঙ্গি সীমান্ত পেরিয়ে উপত্যকায় ঢুকে পড়েছিল। এ বছর সেই সংখ্যা ৩০০ জনের কাছাকাছি। ৭০ শতাংশেরও বেশি জঙ্গি অনুপ্রবেশ রুখে দেওয়া গেছে বলে জানিয়েছেন মেজর জেনারেল অমরদীপ। জঙ্গিরা অনুপ্রবেশের চেষ্টা চালালে যােগ্য জবাব দেবে ভারতীয় বাহিনী। সীমান্তে দিন রাত কড়া পাহারা দিচ্ছে জওয়ানরা, বলেছেন জিওসি অমরদীপ। 

ভারতীয় সেনার ১৫ নম্বর কোরের জিওসি লেফটেন্যান্ট জেনারেল বিএস রাজু বলেছেন, শীতের আগেই ভারতে ঢােকার মরিয়া চেষ্টা চালাবে জঙ্গিরা। নিয়ন্ত্রণরেখার ওপারে পাক অধিকৃত কাশ্মীরে

ঘাঁটি গেড়ে রয়েছে তিনশােরও বেশি জঙ্গি। তাদের সীমান্ত পার হওয়ার সুযােগ করে দিতে প্রায় প্রতিদিনই নিয়ন্ত্রণরেখায় গােলাগুলি চালিয়ে যাচ্ছে পাক সেনারা। ড্রোনে চাপিয়ে অস্ত্রশস্ত্র উপত্যকায় চালান করার চেষ্টাও চলছে। 

সেনা সূত্রে খবর, কুলগাম, কুপওয়ারায় নতুন করে নাশকতা তৈরির চেষ্টা চালাচ্ছে জঙ্গিরা। রাজৌরি-পূঞ্চ এবং কুপওয়ার-কেরান সেক্টরে দিয়ে জম্মু কাশ্মীরে জঙ্গি ঢােকানাের ছক কষছে লস্কর এবং জইশের মাথারা। এর পিছনে পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআইয়ের হাত রয়েছে। চিনের সঙ্গেও গােপন আঁতাত রয়েছে আইএসআইয়ের। 

ভারতকে দুদিক থেকে চাপে রাখতে নয়া ছক কষছে চিন। জম্মু কাশ্মীরে নাশকতা বাড়ানাের জন্য পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠনগুলির সঙ্গে আলােচনা করছে বলে খবর। কাশ্মীরে অশান্তি জিইয়ে রাখার জন্য জঙ্গি সংগঠন আল বদরের সঙ্গে যােগাযােগ করেছে পিপলস লিবারেশন আর্মি।