অবৈধ নির্মাণের অভিযোগে উত্তরকাশীর উদ্ধারকারীর বাড়ি গুঁড়িয়ে দেওয়া হল  

Written by SNS February 29, 2024 6:34 pm

দিল্লি, ২৯ ফেব্রুয়ারি – উত্তরকাশীর অন্ধ সুড়ঙ্গে প্রাণ হাতে করে ১৭ দিন আটকে ছিলেন ৪১ জন শ্রমিক। দেশ বিদেশ থেকে অত্যাধুনিক যন্ত্র যা করতে পারেনি, তা করে দেখিয়েছিলেন ‘র‌্যাট হোল মাইনার্স’রা। উদ্ধার করা সম্ভব হয়েছিল ৪১ জন শ্রমিককেই। শ্রমিকদের উদ্ধারের পর উদ্ধারকারীদের নিয়েও হৈ চৈ কম হয়নি। সেই উদ্ধারকারী দলের এক ব্যক্তির বাড়ি গুঁড়িয়ে দিয়েছে ডিডিএ কর্তৃপক্ষ। দিল্লির প্রশাসনের তরফে দাবি করা হয়েছে, ওই নির্মাণ বেআইনি ছিল। 

উত্তরকাশীর উদ্ধারকারী দলের মধ্যে ছিলেন ওয়াকিল হাসান। উত্তর-পূর্ব দিল্লির হজ খাস এলাকায় বাড়ি তাঁর। বুধবার সেই এলাকায় অবৈধ নির্মাণ উচ্ছেদ অভিযানে গিয়েছিল দিল্লি ডেভেলপমেন্ট অথরিটি । সেই অভিযানে ভাঙা পড়ে হাসানের বাড়িও । ডিডিএ-র দাবি, অবৈধ ভাবে নির্মাণ হয়েছিল হজ খাসের ওই এলাকায়। সেই নির্মাণগুলিই ভেঙে দেওয়া হয়েছে। হাসানদের অভিযোগ, আগাম কোনও নোটিস ছাড়াই ডিডিএ-র তরফে বাড়ি ভেঙে দেওয়া হয়। ওয়াকিল হাসান বলেন , ‘৪১ জন শ্রমিককে উত্তরাখণ্ডের সুড়ঙ্গ থেকে উদ্ধার করার জন্য পুরস্কার পেলাম।হাসানের দাবি, তাঁদের পরিবারের সবাইকে, এমনকি তাঁর সন্তানদেরও থানায় নিয়ে যাওয়া হয়। সেখানে আটকে রেখে মারধরও করা হয়েছে বলে অভিযোগ। হাসান বলেন, আমাকে সাহায্য করুন। ওরা আমাকে ধরেছে। আমার বাচ্চাদেরও থানায় রেখে দেওয়া হয়েছে। মারধরও করা হয়েছে।”

যদিও এসব অভিযোগ নস্যাৎ করেছে ডিডিএ।  দাবি, যে সব বাড়ি ভেঙে দেওয়া হয়েছে, সব বাসিন্দাদেরই নোটিস দেওয়া হয়েছিল।   ‘র‌্যাট হোল মাইনার্স’ দলের অন্যতম মুন্না কুরেশি বলছেন, ”সরকার আশ্বস্ত করেছিল আমাদের সুবিধা দেওয়া হবে। কিন্তু ওরা আমাদের বাড়িই ছিনিয়ে নিয়েছে।”

উত্তরাখণ্ডের উত্তরকাশীর সুড়ঙ্গে আটকে পড়া ৪১ জন শ্রমিককে উদ্ধারে হাসানদের ভূমিকা সারা দেশ তথা পৃথিবী দেখেছে । সব  প্রচেষ্টা, সব আশা  যখন প্রায় শেষ, সেই সময় শ্রমিকদের উদ্ধারে এগিয়ে এসেছিলেন হাসান, মুন্নাদের দল। তাঁদের জন্যই অক্ষত অবস্থায় বেঁচে যান শ্রমিকরা, পরিবারের মানুষও খুঁজে পান প্রিয়জনকে। কিন্তু তার প্রতিদানে যে তাঁরা এমন ব্যবহার পাবেন, তা ভাবেননি হাসান। ৪১ জনকে ঘরে ফিরিয়েছেন , আজ নিজেই গৃহহীন ওয়াকিল হাসান।