৭৫ কোটি টিকা দেওয়া হয়েছে, জানাল কেন্দ্র

প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ১০০ শতাংশ। কোভিডের প্রথম টিকা পেয়েছেন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব তালিকা প্রকাশ করে এমনটাই জানিয়েছেন।

Written by SNS Delhi | September 14, 2021 2:41 am

৭৫ কোটি টিকা দেওয়া হয়েছে, জানাল কেন্দ্র

রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ১০০ শতাংশ। কোভিডের প্রথম টিকা পেয়েছেন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব তালিকা প্রকাশ করে এমনটাই জানিয়েছেন। গােয়া, হিমাচল প্রদেশ, লাদাখ, সিকিম, লাক্ষাদ্বীপ, দাদরা ও নগর হাভেলি এবং দমন দিউ এই সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে প্রাপ্ত বয়স্ক জনসংখ্যার ১০০ শতাংশ কোভিড টিকা পেয়েছেন বলে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী দাবি করেছেন।

সেই সঙ্গে এইসব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে স্বাস্থ্যকর্মীদের শুভেচ্ছা জানান কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী কোউইনের তথ্য বলছে, রবিবার পর্যন্ত দেশের মােট ৭৪ কোটি ৩১ লক্ষ ৭ হাজার ৮৭৮ জন টিকা পেয়েছেন। এর মধ্যে দেশের মােট প্রথম টিকা পেয়েছেন ৫৭ কোটি ৫৩ লক্ষ ২৪ হাজার ৮১২ জন।

১৬ জানুয়ারি থেকে গােটা দেশজুড়ে টিকাকরণ শুরু হয়েছে। সেই সময় প্রথম সারির যােদ্ধাদের টিকা দেওয়া হয়েছিল। মার্চের ১ তারিখ থেকে ৬০-এর উর্ধ্বে এবং ৪৫ বছরের বেশি বয়সীদের, যাঁদের কোমবিডিটি রয়েছে, তাদের টিকা দেওয়া শুরু হয়।

এপ্রিলের ১ তারিখ থেকে ৪৫ বছরের বেশি বয়সী সকলেই টিকা পাচ্ছেন। ১৮ বছরের বেশি বয়সীদের টিকা দেওয়ার কথা কেন্দ্র ঘােষণা করেছিল ১ মে থেকে। এরপর দেশজুড়ে এখন তিনটি সংস্থার টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে কোভিশিল্ড, কোভ্যাক্সিন, স্পুৎনিক-ভি।