আজ ভোট ষষ্ঠ দফায় সাত রাজ্যে ৫৯টি আসনে

আজ মােট সাত দফার মধ্যে ষষ্ঠ দফার ভােট হতে চলেছে ৬টি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৯টি লােকসভা কেন্দ্রে।

Written by SNS New Delhi | May 12, 2019 8:26 am

প্রতিনিধিত্বমূলক চিত্র (Photo IANS)

আজ মােট সাত দফার মধ্যে ষষ্ঠ দফার ভােট হতে চলেছে ৬টি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৯টি লােকসভা কেন্দ্রে। এই মােট ৫৯টি লােকসভা আসনের মধ্যে ২০১৪ সালে বিজেপি পেয়েছিল ৪৪টি লােকসভা আসন। এদের মধ্যে ছিল এনডিএ’র শরিক দল রামবিলাস পাসােয়ানের নেতৃত্বাধীন লােক জনশক্তি পার্টির বিহারে একটি আসন এবং উত্তরপ্রদেশে আপনা দলের ১টি আসন।

পশ্চিমবঙ্গে অনুষ্ঠিত হবে ৮টি আসনে ভােট, যার ৮টিতেই ২০১৪ সালে জয়ী হয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস। আজ যে ৫৯টি আসনে ভােট হচ্ছে, তার মধ্যে ২০১৪ সালে কংগ্রেসের প্রাপ্তি ছিল সাকুল্যে ২টি আসন। আজ যে ৫৯ টি লােকসভা আসনে ভােট হচ্ছে তার মধ্যে বিহারে মােট ৪০টি আসনের মধ্যে ৮টিতে, হরিয়ানার মােট ১০টি আসনের মধ্যে ১০টিইে, ঝাড়খণ্ডের মােট ১৪টি মধ্যে ৪টিতে মধ্যপ্রদেশের মােট ২০টি আসনের মধ্যে ৮টিতে, উত্তরপ্রদেশের মােট ৮০টি আসনের মধ্যে ১৪টিতে, পশ্চিমবঙ্গের মােট ৪২টি আসনের মধ্যে ৮টিতে, দিল্লির ৭টি আসনের মধ্যে সবকটিতে নির্বাচন হতে চলেছে।

আজ ভােটে যে গুরুত্বপূর্ণ রাজনৈতিক নেতাদের ভাগ্য নির্ধারিত হবে তাঁদের মধ্যে হলেন মধ্যপ্রদেশের গুণা থেকে কংগ্রেস প্রার্থী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, ভােপালে কংগ্রেসের দ্বিগবিজয় সিং এবং তাঁর বিরুদ্ধে লড়ছেন বিজেপির বিতর্কিত প্রার্থী স্বাধ্বী প্রজ্ঞা সিং ঠাকুর, উত্তরপ্রদেশের সুলতানপুরে বিজেপি প্রার্থী মেনকা গান্ধি, এলাহাবাদে বিজেপির রীতা বহুগুণা, আজমগড়ে সমাজবাদী পার্টির অখিলেশ যাদব, হরিয়ানার রােহতাকে কংগ্রেসের দীপেন্দ্র সিং হুডা, সােনিপতে কংগ্রেসের ভূপিন্দর সিং হুড়া, উত্তর-পূর্ব দিল্লি থেকে কংগ্রেসের শীলা দীক্ষিত, পুর্ব দিল্লি থেকে বিজেপির গৌতম গম্ভীর এবং তাঁর বিরুদ্ধে রয়েছে আম আদমি পার্টির আতিশি প্রমুখ। আজকে ষষ্ঠ দফার নির্বাচনে মােট ১০.১৭ কোটি ভোটার তাঁদের মতাধিকার প্রয়ােগ করবেন। ৫৯টি আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন। মােট ৯৭৯ জন প্রার্থী।