রোজ চলবে ৪০০ ট্রেন, পরিযায়ী শ্রমিকদের রাজ্যে রাজ্যে ফেরাতে ঘোষণা রেলমন্ত্রীর

এতদিন সংশ্লিষ্ট রাজ্যের অনুমতি নিয়েই শ্রমিক স্পেশাল ট্রেন চালাচ্ছিল রেল। মঙ্গলবারই সেই নীতি বদল করে রেল জানায়, আর অনুমতি নেওয়া হবে না।

Written by SNS New Delhi | May 21, 2020 3:00 pm

স্টেশনের বাইরে পরিযায়ী শ্রমিকদের ভিড়। (Photo by INDRANIL MUKHERJEE / AFP)

এতদিন সংশ্লিষ্ট রাজ্যের অনুমতি নিয়েই শ্রমিক স্পেশাল ট্রেন চালাচ্ছিল রেল। মঙ্গলবারই সেই নীতি বদল করে রেল জানায়, আর অনুমতি নেওয়া হবে না। এবার রেল সিদ্ধান্ত নেবে কোন রাজ্য থেকে কোন রাজ্যে কতগুলি শ্রমিক স্পেশাল ট্রেন চালানো হবে। এর পরে মঙ্গলবার রাতেই রেলমন্ত্রী পীযুষ গয়াল জানিয়ে দিয়েছেন আগামী দু’দিনের মধ্যে প্রতিদিন করে শ্রমিক স্পেশাল ট্রেন চালানো হবে।

পরিযায়ী শ্রমিকদের আশ্বস্ত করে রেলমন্ত্রী বলেছেন, সকলে যেখানে আছেন সেখানেই নিশ্চিন্তে থাকুন। আগামী কয়েকদিনের মধ্যেই সকলকে নিজের বাড়িতে ফিরে যাওয়ার ব্যবস্থা করা হবে।

২৪ মার্চ প্রথম লকডাউন ঘোষণা হয়। সেই সময় থেকেই আলোচনায় উঠে আসে পরিযায়ী শ্রমিকদের কথা। বিভিন্ন রাজ্যে আটকে থাকা শ্রমিকরা যেমন নিজের নিজের রাজ্যে ফিরতে অধৈর্য হয়ে ওঠেন তেমনই রাজ্যগুলিও শ্রমিকদের ফেরাতে সরব হয়।

এর পরেই উদ্যোগী হয় রেল। অনেক চাপানউতোরের পরে শ্রমিক স্পেশাল ট্রেন চালানো শুরু হয়েছে। কেন্দ্রীয় সরকার জানিয়েছে, শ্রমিক স্পেশাল ট্রেনে ইতিমধ্যেই প্রায় ২০ লাখ মানুষকে নিজের রাজ্যে পৌঁছে দেওয়া হয়েছে।

প্রথমে ২৪ বগির এক একটি ট্রেনে ১২০০ যাত্রীকে নিয়ে চলছিল শ্রমিক স্পেশাল। এখন সেই সংখ্যাও বাড়ানো হয়েছে। এখন প্রতি ট্রেনে ১৮০০ করে যাত্রী নেওয়া হচ্ছে। তবে অনেক রাজ্যেই পর্যাপ্ত কোয়ারেন্টাইন সুবিধা না থাকার কারণে শ্রমিক ফেরানো নিয়ে প্রথম থেকেই অনীহা প্রকাশ করে। চাপের মুখে অবশ্য সকলকেই শেষ পর্যন্ত মেনে নিতে হয়।

তবে একটা সুযোগ এতদিন রাজ্যের হাতে ছিল। রাজ্যই ঠিক করতে পারছিল কোন জায়গা থেকে শ্রমিকদের নিয়ে আসা হবে। এর ফলে করোনা সংক্রমণ যেসব রাজ্যে বেশি সেখানকার শ্রমিকদের ফেরানো নিয়ে সমস্যা হচ্ছিল। কারণ, রেলকে নির্ভর করতে হচ্ছিল সংশ্লিষ্ট রাজ্যের অনুমতির উপরে। এবার আর অনুমতির জন্য রেলকে অপেক্ষা করতে হবে না। সেই নীতি নেওয়ার পরেই রেলমন্ত্রী জানিয়ে দিলেন দিনে ৪০০ করে শ্রমিক স্পেশাল ট্রেন চালানো হবে।

শুধু তাই নয়, আগামী ১ জুন থেকে টাইম টেবল মেনেই প্যাসেঞ্জার ট্রেন চালানো হবে বলে ঠিক করেছে রেল। রেলমন্ত্রীই মঙ্গলবার সেকথা জানিয়েছেন সংবাদসংস্থা পিটিআইকে। তৃতীয় দফার লকডাউনের মধ্যেই রেল যাত্রী পরিষেবা শুরু করে দিয়েছে। তবে সেটা নামমাত্রই। দেশে মাত্র ১৫ জোড়া প্যাসেঞ্জার ট্রেন চলছে এখন।

এবার চতুর্থ দফার লকডাউন শেষ হলেই ট্রেনের সংখ্যা এক লাফে অনেকটা বেড়ে যাবে। ১ জুন থেকে প্রতিদিন ২০০ নন এসি ট্রেন টাইম টেবল মেনে চলবে। এমনটাই রেলমন্ত্রী পীযুষ গয়াল জানিয়েছেন। তবে এখনই কোনও এসি ট্রেন চলবে না।