বিহার ভােটে প্রথম দফায় কোটিপতি প্রার্থী ৩৭৫ জন

বিহার ভােটের প্রথম দফায় ১০৬৪ জন প্রার্থীর ভিড়ে কোটিপতি প্রার্থীর সংখ্যা নেহাত কম নয়, শতাধিক। প্রথম দফা ভােটে কোটিপতি প্রার্থীর সংখ্যা ৩৭৫ জন।

Written by SNS Patna | October 22, 2020 12:04 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

বিহার ভােটের প্রথম দফায় ১০৬৪ জন প্রার্থীর ভিড়ে কোটিপতি প্রার্থীর সংখ্যা নেহাত কম নয়, শতাধিক। এডিআর রিপাের্টে উল্লেখ করা হয়েছে, প্রথম দফা ভােটে কোটিপতি প্রার্থীর সংখ্যা ৩৭৫ জন। পাশাপাশি, ৩২৮ জন প্রার্থীর বিরুদ্ধে ক্রিমিনাল কেস রয়েছে। 

দ্য অ্যাসােসিয়েশন ফর ডেমােক্র্যাটিক রিফর্মস ১০৬৬ জন প্রার্থীদের জমা দেওয়া হলফনামার মধ্যে ১০৬৪ জনের হলফনামা বিশ্লেষণ করে দেখে। ওই বিশ্লেষণ করে দেখা গেছে, ৩৭৫ জন প্রার্থী কোটিপতি। লক্ষণীয়ভাবে, প্রথম দফা ভােটে মােট প্রার্থীদের ২৩ শতাংশ অর্থাৎ ২৪৪ জন প্রার্থীদের বিরুদ্ধে খুন, অপহরণ, ধর্ষণ, নিগ্রহের মতাে একাধিক গুরুতর অভিযােগের মামলা রয়েছে।

তিন দফায় বিহার নির্বাচন করা হবে ২৮ ফেব্রুয়ারি, ৩ নভেম্বর ও ৭ নভেম্বর। প্রথম দফায় ৭১ টি বিধানসভায় ভােট গ্রহণ করা হবে। আর এই দফাতেই আরজেডি ও বিজেপি সবথেকে বেশি ক্রিমিন্যাল কেস রয়েছে এমন প্রার্থীদের দাড় করিয়েছে। আরজেডি’র ৪১ জন প্রার্থীর মধ্যে ৩০ জন হলফনামায় তাদের বিরুদ্ধে ক্রিমিন্যাল কেস রয়েছে বলে উল্লেখ করেছে।

বিজেপি’র ২৯ জন প্রার্থীর মধ্যে ২১ জন তাদের বিরুদ্ধে ক্রিমিন্যাল কেস রয়েছে বলে উল্লেখ করেছে। পাশাপাশি, এলজেপি’র ৪১ জন প্রার্থীর মধ্যে ২৪ জন, কংগ্রেসের ২১ জন প্রার্থীর মধ্যে ১২ জন, জেডিইউ’য়ের ৩৫ জনের মধ্যে ১৫ জন, বিএসপি’র ২৬ জন প্রার্থীর মধ্যে ৮ জন হলফনামা দিয়ে তাদের বিরুদ্ধে ক্রিমিন্যাল কেস রয়েছে বলে উল্লেখ করেছেন। 

প্রার্থীরা মনােনয়নপত্র জমা দেওয়ার সময় তাঁদের সম্পত্তির পরিমাণের যে পরিসংখ্যান দিয়েছেন, তাতে স্পষ্ট ৩৭৫ জনের সম্পত্তির পরিমাণ ৫ কোটি বা তার বেশি। বিহারে শাসক জোট এনডিএ’র প্রার্থীদের ৬০ শতাংশ ও মহাগাটবন্ধনের ৫৮ শতাংশ প্রার্থী কোটিপতি। ওই তালিকার প্রথম দশ জনের মধ্যে আরজেডি ৪, জেডিইড ৩, কংগ্রেস-এলজেপি আরএলএসপি’র ১ জন করে প্রার্থী রয়েছে। 

সবথেকে ধনী প্রার্থী জেডিইউয়ের মনােরমা দেবী। তাঁর স্থাবর ও অস্থাবর সম্পত্তির পরিমাণ ৫৩ কোটি টাকা। দ্বিতীয়, কংগ্রেসের রাজেশ কুমার সম্পত্তির পরিমাণ ৩৩ কোটি ৬০ লক্ষ। জেডিইউ প্রার্থী কুশল যাদবের সম্পত্তির পরিমাণ ২৬ কোটি ১৩ লক্ষ। আরজেডি বিভা দেবীর সম্পত্তির ২২ কোটি ৪৭ লক্ষ। আরজেডি প্রার্থী অনন্ত সিংয়ের সম্পত্তির পরিমাণ ১৯ কোটি ৯০ লক্ষ টাকা।