একদিনে সংক্রমিত ২৭ হাজার ১১৪, দেশে আক্রান্ত ছাড়াল আট লাখ

গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হলেন আরও ২৭ হাজার ১১৪ জন। ভারতে একদিনের হিসেবে যা এখনও সর্বাধিক। প্রাণ হারিয়েছে আরও ৫১৯ জন।

Written by SNS New Delhi | July 12, 2020 2:05 pm

প্রতিকি ছবি (File Photo: AFP)

গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হলেন আরও ২৭ হাজার ১১৪ জন। ভারতে একদিনের হিসেবে যা এখনও সর্বাধিক। প্রাণ হারিয়েছে আরও ৫১৯ জন। একদিনের মৃত্যুর হিসেবে যা সর্বাধিক। রোজ দিনই নতুন করে আক্রান্ত হওয়ার সংখ্যাটা বাড়ছে। বৃহস্পতিবারের আগে বৃদ্ধিটা ছিল ২৫ হাজারের গণ্ডিতে। শুক্রবার তা বেড়ে হয়েছিল সাড়ে ২৬ হাজার। শনিবার তা পৌঁছে গেল ২৭ হাজারের কোটায়। আক্রান্তের সংখ্যা হল আট লক্ষ ২০ হাজার জন।

অন্যদিকে, দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৮ লক্ষ ছাড়িয়েছে। সব মিলিয়ে এ পর্যন্ত ভারতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮ লক্ষ ২০ হাজার। মৃত্যু হয়েছে মোট ২২ হাজার ১২৩ জনের। শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে। বর্তমানে দেশে চিকিৎসাধীন রয়েছেন ২ লক্ষ ৮৩ হাজার ৪০৭ জন রোগী।

পাশাপাশি ইতিমধ্যেই সুস্থ হয়ে গিয়েছেন ৫ লক্ষ ১৫ হাজার ৩৮৫। রাজধানী দিল্লিতে ধারাবাহিক ভাবে বেড়ে চলেছে মৃত্যুর সংখ্যা। সেখানে মৃতের সংখ্যা হয়েছে ৩ হাজার ৩০০। গুজরাতেও মৃতের সংখ্যা দু’হাজার ছাড়িয়েছে। তামিলনাড়ুতে মৃতের সংখ্যা হল ১ হাজার ৮২৯ জন। গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে সাড়ে সাত হাজারেও বেশি মানুষ নতুন করে সংক্রামিত হয়েছে। এর ফলে মোট আক্রান্তের সংখ্যা হয়েছে দুই লক্ষ ৩৮ হাজার ৪৬১ জন। তামিলনাড়ু ও দিল্লির মোট সংক্রমণ এক লক্ষ পেরিয়ে গিয়েছে।

এক সাক্ষাৎকারে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন জানিয়েছেন, করোনা ভ্যাকসিন দেশে তৈরি করতে কতদিন সময় লাগবে, তা এখনই নির্দিষ্ট করে বলা সম্ভব নয়। ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া কোভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের ছাড়পত্র দেওয়ার পর দেশ জুড়ে আশার সঞ্চার হয়। তার ঠিক পরপরই আইসিএমআরের ডিজি বলরাম ভার্গবের চিঠি প্রকাশ্যে আসে। প্রশ্ন উঠে যায় কোভ্যাকসিনের কার্যকারিতা নিয়েও। এ দিনের বৈঠকে সব ধরনের জল্পনায় জল ঢেলে সরকারি কর্তারা জানিয়েছেন, একুশের আগে টিকা আসার কোনও সম্ভাবনা নেই।