রেকর্ড বর্ষণে প্লাবিত মুম্বইয়ে মৃত ২৬

মরশুমি বর্ষণের থাবায় নাজেহাল বাণিজ্যনগরী, আবহাওয়া দফতরে রেকর্ড বলছে ২০০৫ সালের বন্যার পর এবার টানা চব্বিশ ঘন্টায় ভারী বর্ষণ রেকর্ড সৃষ্টি করল।

Written by SNS Mumbai | July 3, 2019 11:43 am

জলমগ্ন বাণিজ্যনগরী (Photo: IANS)

মরশুমি বর্ষণের থাবায় নাজেহাল বাণিজ্যনগরী, আবহাওয়া দফতরে রেকর্ড বলছে ২০০৫ সালের বন্যার পর এবার টানা চব্বিশ ঘন্টায় ভারী বর্ষণ রেকর্ড সৃষ্টি করল। বর্ষায় এখনও পর্যন্ত ২৬ জনের মৃত্যু হয়েছে। আবহাওয়া দফতরের তরফে প্রবল ভারী বর্ষণের পূর্বাভাস দিয়ে আজ মুম্বই শহরে লাল সতর্কতা জারি করা হয়েছে।

মুখ্যমন্ত্রী ফড়নবিশ সাধারণ মানুষকে বাড়িতে থাকার আর্জি জানিয়েছেন। মুম্বই পুরসভার কন্ট্রোল রুম থেকে পরিস্থিতির ওপর তিনি নজর রাখছেন। ভারী বর্ষণের পূর্বাভাসের পর ফড়নবিশ প্রশাসনের তরফে মুম্বই ও শহরতলি থানেতে সরকারি ছুটি ঘােষণা করা হয়।

মুখ্যমন্ত্রী ফড়নবিশ টুইট করে লেখেন, ‘ভারী বর্ষণের পূর্বাভাস দেওয়া হয়েছে। জরুরি পরিষেবা ছাড়া সমস্ত সরকারি অফিস বন্ধ থাকবে। শুধু তাই নয়, আজ স্কুল, কলেজও বন্ধ থাকবে। বেসরকারি প্রতিষ্ঠানের কর্মীদের বাড়ি থেকে কাজ করতে বলা হয়েছে। তাই কোনও প্রয়ােজন না পড়লে রাস্তায় বেড়ােবেন না’।

রাতভাের প্রবল বর্ষণের কারণে বিমান পরিষেবা ও রেল পরিষেবা কার্যত ব্যাহত– জলের তলায় বিমান বন্দর। রেল লাইনও জলের তলায়। মুম্বইয়ের লাইফ লাইন লােকাল ট্রেন পরিষেবা ব্যাহত। মুম্বই শহরতলি মালাদ (পুর্ব) জলে ডুবে থাকা আন্ডারপাসে এসইউভি গাড়ি আটকে যাওয়ায় দু’জন যাত্রী ডুবে যান।

শহরতলি ও দূরপাল্লার সমস্ত ট্রেন বাতিল করে দেওয়া হয়েছে। ৫২টি বিমান বাতিল করে দেওয়া হয়েছে। প্রবল বৃষ্টির মধ্যে গতকাল স্পাইস জেটের বিমান অবতরণ করার সময় পিছনের চাকা রানওয়েতে পিছলে যাওয়ার ঘটনার পর ৫৪টি বিমানের রুট পরিবর্তন করে আহমেদাবাদ, গােয়া ও বেঙ্গালুরু পাঠিয়ে দেওয়া হয়েছে।

বিমানবন্দর আধিকারিকরা টুইট করে লিখেছেন, ‘বড় দুর্ঘটনা ঘটতে পারত। কিন্তু পাইলটের দক্ষতায় দুর্ঘটনা এড়ানাে গেছে। বিমান পরিষেবা আপাতত বন্ধ করে রাখা হয়েছে। তবে আমরা বিমান পরিষেবা চালু করার আপ্রাণ চেষ্টা করছি। ৪৮ ঘন্টা সময় লাগবে’।

জলে ডুবে থাকা এলাকাগুলােয় আটকে পড়া মানুষদের সাহায্যে নৌ বাহিনীকে মােতায়েন করা হয়েছে। ওয়েস্টার্ন ও সেন্ট্রাল রেলওয়ের তরফে টুইট করে কোনও লাইনে ট্রেন চলাচল শুরু করা হয়েছে। তার আপডেট দেওয়া হচ্ছে। শহরতলির ট্রেনে আটকে পড়া যাত্রীদের গতকাল রেল পুলিশ উদ্ধার করেছে। মিথি নদীর সংলগ্ন এলাকা থেকে হাজার খানেক বাসিন্দাকে উদ্ধার করে নিরাপদ জায়গায় নিয়ে যাওয়া হয়েছে।

মালাডে একটি বহুতলের পরিখা দেওয়াল ভেঙে ১৯ জনের মৃত্যু হয়েছে। থানের কল্যাণে স্কুলের দেওয়াল ভেঙে পড়ে তিন জনে মৃত্যু হয়েছে। প্রশাসনের তরফে মালাডে নিহতদের পরিবারপিছু ৫ লাখ টাকা ক্ষতিপূরণের ঘােষণা করা হয়েছে। পুণেতে দেওয়ালে চাপা পড়ে ছ’জনের মৃত্যু হয়েছে।