সম্পত্তি নষ্ট, অস্ত্র লুট কৃষক বিক্ষোভের ২২ এফআইআর

জাতীয় সম্পত্তি নষ্ট, পুলিশের একাধিক অস্ত্র লুঠ করার মতাে ঘটনার অভিযােগ উঠেছে। দিল্লিতে ৬ টি জেলা মিলিয়ে এই এফআরণ্ডলি করা হয়।

Written by SNS Delhi | January 28, 2021 8:21 pm

কৃষক বিক্ষোভের ২২ এফআইআর (Photo: SNS)

দিল্লির রাজপথে এই দৃশ্য আগে কখনও সেভাবে চোখে পড়েনি। যেভাবে পুলিশের ব্যারিকেড ভেঙে গতকাল কৃষক বিক্ষোভ এগিয়েছে, তা বেশ চিন্তায় ফেলে দিয়েছে নরেন্দ্র মােদির সরকারকে। এখনও পর্যন্ত গতকাল সারা দিনের ঘটনায় মােট ২২ টি এফআইআর করা হয়েছে।

জাতীয় সম্পত্তি নষ্ট, পুলিশের একাধিক অস্ত্র লুঠ করার মতাে ঘটনার অভিযােগ উঠেছে। দিল্লিতে ৬ টি জেলা মিলিয়ে এই এফআরণ্ডলি করা হয়। প্রজাতন্ত্র দিবসে কৃষক বিক্ষোভ যেভাবে উত্তাল হয়ে ওঠে তাতে ১৫৩ জন পুলিশকর্মী আহত হয়েছেন বলে জানা গিয়েছে।

এদিকে দিল্লি জুড়ে আরও বেশি পরিমাণে আধাসামরিক বাহিনী মােতায়েনের সিদ্ধান্ত নেয় কেন্দ্র। আইনশৃঙ্খলা রক্ষা করতে ও পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে যাতে আর সমস্যায় পড়তে না হয় সেজন্যই এই সিদ্ধান্ত। মঙ্গলবার রাতের দিকে এক উচ্চ পর্যায়ের বৈঠকে বসেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

সেই বৈঠকেই অতিরিক্ত আধা সামরিক বাহিনী মােতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়। পরিস্থিতি উত্তপ্ত হতেই উচ্চ পর্যায়ের বৈঠকে বসেন অমিত শাহ। এই বিক্ষোভের সঙ্গে কারা কারা প্রত্যক্ষভাবে জড়িতে আছে তা খুঁজে বের করার নির্দেশ দেওয়া হয়েছে দিল্লি পুলিশকে।

দিল্লির স্পর্শকাতর এলাকাগুলিতে আরও বেশি পরিমাণে আধা সামরিক বাহিনী মােতায়েন করার নির্দেশ দেওয়া হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, ঠিক কত পরিমাণে আধা সামরিক বাহিনী। মােতায়েন করা হবে তা নির্দিষ্টভাবে জানানাে হয়নি। তবে দিল্লিতে বর্তমানে ৪৫০০ জন সামরিক বাহিনীর জওয়ান মােতায়েন আছেন

আরও ১৫০০ থেকে ২ হাজার অর্থাৎ ১৫ থেকে ২০ কোম্পানি আধা সামরিক বাহিনী মােতায়েন করা হতে পারে। দিল্লি পুলিশের ঠিক করা রুট দিয়ে ট্রাক্টর মার্চ হওয়ার কথা ছিল। কিন্তু সে সব উড়ে যায় বিক্ষোভের মুখে পুলিশ লাঠিচার্জ শুরু করতেই আরও গরম হয় পরিস্থিতি। দিল্লি পুলিশে দিশােরা হয়ে পড়ে। লক্ষাধিক কৃষক তাদের সামনেই ব্যারিকেড ভাঙতে থাকেন। পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী দিল্লি ঘিরে ২ লক্ষ ট্রাক্টর কৃষি আইন বিরােধী মিছিলে অংশ নেয়।