অযোধ্যা নিয়ে মুখ খুললেন নাসিরুদ্দিন শাহ, শাবানা আজমি-সহ ১০০ মুসলিম ব্যক্তিত্ব

কিছুদিন আগেই সুপ্রিম কোর্ট বহুযুগ ধরে চলে আসা অযােধ্যা বিবাদের রায় দান করেছে। কিন্তু সুপ্রিম কোর্টের এই রায়কে মেনে নিতে পারেনি বহু মানুষই।

Written by SNS New Delhi | November 27, 2019 4:44 pm

নাসিরুদ্দিন শাহ (Photo: Shaukat Ahmed/IANS)

কিছুদিন আগেই সুপ্রিম কোর্ট বহুযুগ ধরে চলে আসা অযােধ্যা বিবাদের রায় দান করেছে। কিন্তু সুপ্রিম কোর্টের এই রায়কে মেনে নিতে পারেনি বহু মানুষই। ফলে তারা রায় পুনর্বিবেচনার আর্জি জানানাের জন্য প্রস্তুতি নিচ্ছেন। তবে তাদের সঙ্গে একমত নন নাসিরুদ্দিন শাহ, শাবানা আজমি সহ ১০০জন মুসলিম ব্যক্তিত্ব। তারা মনে করেন, যতদিন রাম-মন্দির ও বাবরি মসজিদের মামলা বেঁচে থাকবে, ততদিন মুসলিম সম্প্রদায়ের আরাে ক্ষতি হবে। পুনর্বিবেচনার আবেদন দায়েরের বিরােধিতা করে মুসলিম সম্প্রদায়ের যে সমস্ত ব্যক্তিত্ব সাক্ষর করেছেন, তাঁদের মধ্যে মুসলিম শিক্ষাবিদ, সমাজকর্মী, আইনজীবী, সাংবাদিক, ব্যবসায়ী, কবি, অভিনেতা, চলচ্চিত্র নির্দেশক, থিয়েটার শিল্পী- সব অংশের মানুষই আছেন।

তাঁদের বিবৃতিতে বলা হয়েছে- ভারতীয় মুসলিম সম্প্রদায়, সাংবিধানিক বিশেষজ্ঞ এবং ধর্মনিরপেক্ষ সংগঠনগুলি এই রায়ে অখুশি হলেও এটা মাথায় রাখতে হবে যে দেশের শীর্ষ আদালত নিজের সিদ্ধান্ত জানানাের জন্য আইনের ওপর আস্থা রেখেছে। বয়ানে একথাও বলা হয়েছে যে অযােধ্যা বিবাদ জীবিত রাখার মানে হল, ভারতীয় মুসলিমদের আরও ক্ষতি ডেকে আনা এবং তাদের কোনও ভাবেই সাহায্য না করা।

এই বয়ানে যারা সাক্ষর করেছেন তাঁদের মধ্যে উল্লেখযােগ্য হলেন নাসিরুদ্দিন শাহ, শাবানা আজমি, সাংবাদিক জাভেদ আনন্দ প্রমুখ। ৯ নভেম্বর অযােধ্যা মামলার ঐতিহাসিক রায়দানের সময় সুপ্রিম কোর্ট বিবাদী পক্ষকে ২.৭৭ একর জমিতে রামমন্দির গড়ে তোলার রায় দিয়েছে। পাঁচ বিচারপতির বেঞ্চর বেঞ্চ মসজিদ বানানাের জন্য সুন্নি ওয়াকফ বাের্ডকে পাঁচ একর জমি প্রদানের রায় দিয়েছে।