বিজেপিকে ভোট না দেওয়ার আবেদন ১০০ ফিল্মনির্মাতার

লোকসভা নির্বাচনের মুখে বিজেপির বিরুদ্ধে প্রচারে নামলেন ১০০ জন ফিল্মনির্মাতা। মোদি সরকারকে ভোট না দেওয়ার জন্য সরাসরি আবেদন করে শুক্রবার স্বাক্ষর সংগ্রহ অভিযানে নামলেন তাঁরা।

Written by SNS March 30, 2019 11:12 am

বিজেপিকে ভোট না দেওয়ার আবেদন ১০০ ফিল্মনির্মাতার

নিজস্ব প্রতিনিধি – লোকসভা নির্বাচনের মুখে বিজেপির বিরুদ্ধে প্রচারে নামলেন ১০০ জন ফিল্মনির্মাতা। মোদি সরকারকে ভোট না দেওয়ার জন্য সরাসরি আবেদন করে শুক্রবার স্বাক্ষর সংগ্রহ অভিযানে নামলেন তাঁরা। স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন তথ্যচিত্র নির্মাতা অনন্ত পটবর্ধন, মালায়ালাম পরিচালক আশিক আবু, তামিল পরিচালক ভেট্রি মারান, গুরবিন্দর সিং, দেবাশিস মাখিজা, সনল কুমার শশীধরন প্রমুখ। এঁদের কোনও বিশেষ রাজনৈতিক পরিচিতি না থাকলেও গনতন্ত্ররে অমর্যাদার ইস্যুতে তাঁরা সোচ্চার হলেন। স্পষ্ট ভাষায় দাবি জানালেন, বিজেপি যেন পুনর্বার ক্ষমতায় না আসে। কারণ এই সরকার ফের মসনদে ফেরার অর্থ গণতন্ত্রের কবরে শেষ পেরেক পোঁতা। তাই এমন সরকারের ক্ষমতায় থাকা উচিত, যাদের হাতে সংবিধান সুরক্ষিত থাকে, বাক স্বাধীনতা হরণ করা না হয় এবং সেন্সসের ছাড়পত্র যাতে গলার কাঁটা না হয়ে ওঠে। মূলত দক্ষিণ ভারতীয় এই পরিচালক ও ফিল্মনির্মাতাদের বিজেপির সঙ্গে বিরোধের মূল জায়গাটিই হল তাদের মত প্রকাশের স্বাধীনতা না দেওয়া এবং সৃজনশীলতার কণ্ঠরোধ করা। এরই বিরুদ্ধে তাঁরা একটি বিবৃতি দিয়ে বলেন, বিজেপি আমাদের আঘাত করতে রীতিমতো ফ্যাসিজম চালাচ্ছে। ব্যক্তিবিশেষ বা কোনও প্রতিষ্ঠান বিজেপির বিরুদ্ধ মত পোষণ করলে, তাদের দেশদ্রোহী আখ্যা দেওয়া হচ্ছে। এই সময়ে দেশ একটা কঠিন পরীক্ষার মধ্যে দিয়ে যাচ্ছে। তাই সকলকে একজোট হয়ে থাকার জন্য অনুরোধ করা হয়েছে বিবৃতিতে।

ফিল্মনির্মাতাদের অভিযোগ, বিজেপি আসন্ন নির্বাচনে দেশপ্রেমকে ট্রাম্পকার্ড হিসেবে ব্যবহার করছে। তা নিয়ে ভোট ব্যাঙ্ক কেনার চেষ্টা করছে। ২০১৪ সালের নির্বাচনের পরই দেশের সামগ্রিক অবস্থার পরিবর্তন হয়েছে। ধর্মের ভিত্তিতে দেশের মেরুকরণ করা হচ্ছে। দলিত ও সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর অত্যাচার চালানো হচ্ছে। কৃষকদের অর্থনৈতিক অবস্থার অবনতি হচ্ছে।

সুততাং সামগ্রিক স্বার্থে কোনওমতেই এই সরকারের ক্ষমতায় পুনর্বহাল হওয়া উচিত নয় বলেই মনে করছেন এই ফিল্মনির্মাতারা।