আবগারি দুর্নীতিতে ফের গ্রেফতার ১ 

Written by SNS May 4, 2024 4:34 pm

দিল্লি, ৪ এপ্রিল – দিল্লির আবগারি দুর্নীতির বেআইনি আর্থিক লেনদেন সংক্রান্ত মামলায় ইডির হাতে গ্রেফতার আরও এক জন। বিনোদ চৌহান নামে ধৃত ওই ব্যবসায়ী এই আবগারি দুর্নীতি মামলার তালিকায় ১৮তম সংযোজন। বিনোদের বিরুদ্ধে ২০২২ সালে গোয়ায় বিধানসভা ভোটের সময় আম আদমি পার্টি-র তহবিলে বেআইনি ভাবে  টাকা লেনদেনের  অভিযোগ রয়েছে।

দিল্লিতে আপ সরকারের আমলে আবগারি নীতি বদলে দিয়ে কয়েকটি সংস্থাকে বেআইনি ভাবে সুযোগ পাইয়ে দেওয়া হয় বলে অভিযোগ। সেই সুবিধে যাঁরা ভোগ করেন তাঁদের মধ্যে শীর্ষে রয়েছে দক্ষিণী লবি। ২০২৩ সালে বিতর্কিত ওই আবগারি নীতি বাতিল করার কথা ঘোষণা করে দিল্লির আপ সরকার। তার আগেই এ নিয়ে সিবিআই তদন্তের নির্দেশ দেন দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভিকে সাক্সেনা।
 
পরে মামলায় বেআইনি আর্থিক লেনদেনের খোঁজ পাওয়ায় তদন্তে নামে ইডি। এই মামলায় গ্রেফতারির তালিকায় নাম রয়েছে দিল্লির তৎকালীন উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়া, আপ সাংসদ সঞ্জয় সিংহ, তেলেঙ্গানার প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিআরএস-এর প্রধান কে চন্দ্রশেখর রাওয়ের কন্যা কে কবিতা এবং দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের। কবিতার গ্রেফতারির পরেই ইডি আবগারি দুর্নীতির বেআইনি আর্থিক লেনদেন সংক্রান্ত মামলায় বিনোদের ‘ভূমিকা’ নিয়ে তদন্ত করে আদালতে সেই সংক্রান্ত নথি জমা দেয় ।