কৃষি আইন নিয়ে আবহ উত্তপ্ত, দেশের উন্নয়নে সংস্কার জরুরি: প্রধানমন্ত্রী

কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের ক্ষোভ ক্রমশ তীব্র হচ্ছে। বিরােধী দলগুলিকৃষকদের পাশে দাঁড়িয়েছে।১৬ টি রাজনৈতিক দল কেন্দ্রের বিরুদ্ধে কৃষক বিক্ষোভকে সমর্থন করছে।

Written by SNS Delhi | December 8, 2020 4:42 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (File Photo: IANS/PIB)

কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের ক্ষোভ ক্রমশ তীব্র হচ্ছে। বিরােধী দলগুলি এই ইস্যুতে কৃষকদের পাশে দাঁড়িয়েছে। ১৬ টি রাজনৈতিক দল কেন্দ্রের বিরুদ্ধে কৃষক বিক্ষোভকে সমর্থন করছে দিল্লি। কার্যত অবরুদ্ধ কৃষকদের হাতে। বেশ কয়েকদফা বৈঠকের পরেও সমাধানসূত্র অবস্থানে অনড় দু’পক্ষই।

এমনই এক আবহের মধ্যে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি সােমবার বলেন, সংস্কার প্রয়ােজন দেশের উন্নয়নে এটা খুব জরুরি। বছরের পর বছর ধরে চলে আসা বেশ কিছু আইন বর্তমান পরিস্থিতিতে বােঝা হয়ে দাঁড়িয়েছে। সংস্কার ছাড়া কোনওভাবেই উন্নয়ন সম্ভব নয়। তার সরকার সে কারণেই সংস্কারের পথে হাঁটছে।

এই সংস্কার দেশ বাসীর স্বার্থে অত্যন্ত জরুরি। আগেও সংস্কার কিন্তু তার গতি ছিল ধীর এবং খুব ছােট ছােট। সােমবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে আগ্রা মেট্রো প্রকল্পের উদ্বোধন করেন মােদি। সেখানেই এই বার্তা দেন তিনি।

মােদির হাত ধরে কেন্দ্র এর আগে যে সংস্কার গুলি করেছে তার মধ্যে রয়েছে নােটবন্দি নাবালিকত্ব সংশােধন আইন। এই দুটি প্রবল সমালােচনার মুখে পড়তে হয়েছে বিজেপি সরকারকে। তারপর কেন্দ্রের এই কৃষি আইনের পরিবর্তনে ফুসছে গােটা দেশ। বনধের ডাক দেওয়া হয়েছে কৃষক সংগঠনের পক্ষ থেকে। এই পরিস্থিতির উপর দাঁড়িয়ে মােদির এই বার্তা কৃষক আন্দোলনকে আরও বেশি চাঙ্গা করে কিনা সেটাই দেখার।