রেসিপি: রসনায় ঠান্ডা খাবার

এবারের রসনায় থাকছে ঠান্ডা কিছু পদ।

Written by আত্রেয়ী সেন New Delhi | March 30, 2019 9:48 am

লাউয়ের কোপ্তা (ছবি- Getty Images)

এখন দিনের বেলায় গরম বেশ ভালই থাকছে , সঙ্গে রোদের তাপও বেশি। এরকম অবস্থায় শরীরকে ঠান্ডা ও সতেজ রাখতে, বিশেষ করে পেটের সমস্যা এড়াতে এমন কিছু খাবার খাওয়া উচিত যা পেটকে ঠান্ডা রাখবে। তবে স্বাদ অবশ্যই বজায় রেখে। তাই এবারের রসনায় থাকছে সেরকমই কিছু পদ।

শশার তরকারি 

উপকরণ- পাকা শশা, আলু, সামান্য হলুদ গুঁড়ো, কালোজিরে,নুন-মিষ্টি স্বাদ মত, তেল, কাঁচালঙ্কা, নারকেল কোরা।

প্রণালী- আলু এবং শশা সমান  আকারে ছোট ছোট টুকরো করে কেটে নিন। আলু সামান্য ভেজে নেবেন আগে। এবার কড়াইতে তেল গরম করে তাতে কালোজিরে ফোড়ন দিন। ফোড়নের গন্ধ বার হলে এরমধ্যে শশার টুকরোগুলো দিয়ে একটু নাড়াচাড়া করে স্বাদ মত নুন, কাঁচালঙ্কা এবং নারকেল কোরা দিয়ে রান্না করুন। আলুগুলো দিয়ে দিন। ভাল করে সাঁতলে নিয়ে এতে পরিমাণ মত জল দিয়ে ফুটতে দিন। ফুটে উঠলে স্বাদ মত মিষ্টি এবং সামান্য হলুদ গুঁড়ো দিয়ে আবার ফোটান। নামাবার আগে কাঠখোলায় ভেজে বাটা কালোজিরে ওপর থেকে ছড়িয়ে দিয়ে ভাল করে নেড়ে নামিয়ে নিন।

পুদিনা মুগ ডাল

উপকরণ- মুগ ডাল, হলুদ গুঁড়ো, নুন-মিষ্টি স্বাদ মত, গোটা জিরা, ঘি বা মাখন, রসুন, লঙ্কার গুঁড়ো, হিং সামান্য, পুদিনা পাতা।

প্রণালী- ডাল ভাল করে ধুয়ে কুকারে রসুন, হলুদ গুঁড়ো এবং অল্প নুন দিয়ে সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে গেলে ভাল করে কাটা দিয়ে দিন। কড়াইতে খানিকটা ঘি বা মাখন গরম করে তাতে হিং, জিরা ফোড়ন দিন। ভাল করে নাড়াচাড়া করে পুদিনা পাতা দিয়ে সামান্য ভেজে নিয়ে লঙ্কারগুঁড়ো দিন এবং সঙ্গে সঙ্গে সেদ্ধ করে রাখা ডাল কড়াইতে দিন। স্বাদ মত মিষ্টি দিন। দরকার লাগলে কিছুটা জল দিতে পারেন। অল্প আঁচে কিছুক্ষণ ভাল করে ফুটিয়ে নামিয়ে নিন পুদিনা মুগ ডাল।

লাউ ঘণ্ট

উপকরণ- লাউ একটা বড় সাইজের, কালো সর্ষে বাটা, নারকেল কোরা, তেজপাতা ও কালো সর্ষে ফোড়ন দেবার জন্য, আন্দাজমত বড়ি, নুন-চিনি স্বাদ মত , তেল।

প্রণালী- লাউ খোসা ছাড়িয়ে ভালো করে ধুয়ে সরু সরু করে কেটে নিন। বড়ি আগে থেকে হাল্কা ভেজে তুলে রাখুন। কড়াইয়ের তেলে সর্ষে ও তেজপাতা ফোড়ন দিন এরপর। ফোড়নের গন্ধ বার হলে এবং সর্ষে ফাটা বন্ধ হলে লাউ দিন। কিছুক্ষণ রান্না করে সর্ষেবাটা, নুন-চিনি স্বাদ মত দিয়ে ভাল করে নাড়াচাড়া করে জল দিন। জলের বদলে চাইলে দুধ দিয়ে করতে পারেন। শুকিয়ে এলে নারকেল কোরা ও বড়ি উপরে ছড়িয়ে পরিবেশন করুন।

লাউয়ের কোপ্তা

উপকরণ- লাউ, বেসন, আলু ৪-৫টা, জিরেগুঁড়ো, লঙ্কাগুঁড়ো, হলুদ গুঁড়ো, চিনি-নুন স্বাদ মত, পেঁয়াজ তিন থেকে চারটি (মাঝারি সাইজের), আদাবাটা, রসুন বাটা, টমেটো কুচি, কাঁচালঙ্কা কুচি, সর্ষের তেল, গরম মশলা গুঁড়ো।

প্রণালী- লাউ কুচিয়ে বা ঝিরিঝিরি করে কেটে নিন। পেঁয়াজ কুচিয়ে রাখুন। লাউ কেটে নিয়ে ভাল করে ধুয়ে সামান্য নুন দিয়ে ভাল করে চটকে বাড়তি জল বার করে নিন। এরপর বেসনে খানিকটা পেঁয়াজকুচি, লাউ চটকানো, নুন এবং কাঁচালঙ্কা কুচি দিয়ে ভাল করে মেখে বলের আকারে গড়ে ভেজে নিন। আলু ছোট ছোট টুকরো করে কেটে ভেজে রাখবেন। এবার কড়াইতে আবার তেল গরম করে প্রথমে পেঁয়াজকুচি দিয়ে হাল্কা সোনালি করে ভেজে একে একে আদাবাটা, রসুন বাটা, জিরেগুঁড়ো, টমেটোকুচি, লঙ্কারগুঁড়ো স্বাদ মত নুন ও মিষ্টি দিয়ে ভাল করে কষিয়ে নিয়ে ভেজে রাখা আলু দিন এবং পরিমাণ মত জল দিন। ভাল ফুটে উঠলে এবং আলু সেদ্ধ হলে কোপ্তাগুলো দেবেন। তার আগে নয়। গ্রেভি ঘন হয়ে এলে নামাবার আগে ওপর থেকে গরম মশলার গুঁড়ো ছড়িয়ে নামিয়ে নিন।