গোপাল ভোগ

আগামী শুক্রবার জন্মাষ্টমী উৎসব। মানে শ্রীকৃষ্ণের জন্মদিন। অবশ্য এই দেবতার জন্য ভক্তির চেয়ে বাৎসল্যই বরাদ্দ থাকে বেশি।

Written by SNS Kolkata | August 18, 2019 7:05 pm

তালের বড়া, মালপােয়া, তাল ক্ষীর, তালের লুচি (Photo: Statesman News Service)

আগামী শুক্রবার জন্মাষ্টমী উৎসব। মানে শ্রীকৃষ্ণের জন্মদিন। অবশ্য এই দেবতার জন্য ভক্তির চেয়ে বাৎসল্যই বরাদ্দ থাকে বেশি। তাই জন্মাষ্টমী মানেই গােপালের জন্য নানাপদ যত্ন করে রান্না। যদিও সেই গােপালভােগে থাকে নিরামিষ পদই। আর স্পেশাল আইটেম তাে অবশ্যই তাল।

তালের বড়া

উপকরণ- তাল একটা, নারকেল কোরা একটা মালা পুরাে, চালের গুঁড়াে ২৫০ গ্রাম, চিনি ৪০০ গ্রাম, সাদা তেল ভাজবার জন্য, অল্প খাবার সােডা।

প্রণালী- তালের কাই চালনিতে ঘষে বার করে নিন এবং কাপড়ে বেঁধে রাখুন কিছুক্ষণ, এতে তিতকুটে ভাব চলে যায়। এরপর তালের কাই-এর সঙ্গে চালেরগুঁড়াে, চিনি, খাবার সােডা এবং নারকেল কোরা মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করুন। কড়াইতে সাদা তেল গরম করুন। তেল ভাল গরম হলে মিশ্রণ থেকে ছােট ছােট বড়ার আকারে তেলে ছেড়ে ভেজে নিলেই তৈরি তালের বড়া। ইচ্ছে হলে এই তালের মিশ্রণের মধ্যে পাকা কলা চটকে দিতে পারেন। আর মিশ্রণ যদি একটু বেশি পাতলা হয়ে থাকে, সেক্ষেত্রে ময়দা বা আটা মেশাতে পারেন।

মালপােয়া

উপকরণ- ময়দা ২০০ গ্রাম, সুজি ১০০ গ্রাম, দুধ দুই কাপ, মৌরি এক বড় চামচ, গুঁড়াে দুধ ৪-৫ বড় চামচ, সাদা তেল, চিনি ২০০ গ্রাম। গুঁড়াে দুধের বদলে ক্ষীরও মেশাতে পারেন।

প্রণালী- ময়দা, সুজি, দুধ এবং গুঁড়াে দুধ একসঙ্গে মিশিয়ে একটা ঘন গোলা তৈরি করুন। কিছুক্ষণ গােটা মৌরি বিজিয়ে রেখে গুঁড়াে করে মিশিয়ে দিন। এবার জল গরম করুন। জল ভাল গরম হলে তালে চিনি ফেলে, চিনির রস তৈরি করুন। রস ঘন হলে নামিয়ে ঠাণ্ডা করুন। এবার কড়াইতে তেল গরম করুন। তেল ভাল গরম হলে হাতায় করে ময়দার গােলা নিয়ে কড়াইতে ছাড়ন। লাল করে ভেজে এবার এই ভাজা মালপােয়া চিনি রসে ছাড়ুন। এইভাবে বাকি মালপােয়াগুলােও তৈরি করুন।

তাল ক্ষীর

উপকরণ- তাল একটি, নারকেল কোরা একটা মালা পুরাে, চিনি ৪০০ গ্রাম, দুধ এক লিটার।

প্রণালী- তালের কাই বের করে নিন প্রথমে। তাল ছাঁকার চালুনি পাওয়া যায়, তাতে ঘষে তালের কাই বার করবেন। এতে তালের কাইতে আঁশ থাকে না। এরপর তালের কাই কাপড়ে বেঁধে বেশ কিছুক্ষণ ঝুলিয়ে রাখুন (প্রায় ঘন্টা তিনেক)। এতে তালের কাই থেকে তিতকুটে ভাব চলে যাবে। এবার কাপড়ের বাঁধন খুলে তালের কাই বার করে নিন। কড়াইতে প্রথমে তাল ও দুধ দিয়ে। জ্বাল দিন। এরপর ধীরে ধীরে চিনি মেশাবেন। কম আঁচে জ্বাল দেবেন। বেশ কিছুক্ষণ পর তালের ক্ষীর প্রায় ঘন হয়ে এলে নারকেল মিশিয়ে আর কিছুটা সময় জ্বাল দিন। তালের ক্ষীর বানানাের জন্য সব সময় নাড়তে হবে, তা না হলে পােড়া লেগে যাবার ভয় থাকে। তালের মিশ্রণ ক্ষীরের মতাে ঘন হয়ে এলে নামিয়ে নিন। সঙ্গে পাঁচরকম ভাজাভুজি, চাটনি, মিষ্টি তাে থাকবেই।

তালের লুচি

উপকরণ- ময়দা ২৫০ গ্রাম, চিনিগুঁড়াে ৫০ গ্রাম (কিছুটা নিজের স্বাদমতাে), ঘি এক বড় চামচ, সাদা তেল ভাজবার জন্য, তালের কাই এক কাপ মতাে।

প্রণালী- ময়দা ও ঘি মিশিয়ে ময়ান দিন। চিনি ও তালের কাই মিশিয়ে মাখুন। লুচির মতাে লেচি কেটে বেলে নিয়ে, সাদা তেলে গরম করে ছাঁকা তেলে ভেজে নিন।