রসনায় আমিষ

এবারের রসনায় থাকছে চিকেন এবং মটনের কিছু লােভনীয় পদ। সঙ্গে সন্ধেটা জমিয়ে দিতে কিছু ভাজাভুজির রেসিপি।

Written by Atreyi Sen Kolkata | July 6, 2019 11:02 am

রসনায় আমিষ (Photo: Statesman News Service)

শরীর ঠিক রাখতে এবং তার সঙ্গে উপাদেয় এমন সব খাবারের কথা তাে অনেক হল। এবার একটু স্বাদবদল না করলেই নয়। তাছাড়া মাঝে মধ্যে বৃষ্টির দৌলতে একটু হলেও স্বস্তি মিলছে। তাই চটপটা রেসিপি চলতেই পারে। তা যদি চিকেন বা মটন দিয়ে হয়, তাহলে তাে সােনায় সােহাগা। কারণ গরমের কারণে নিশ্চয়ই অনেকদিন এসব হয়নি। তাই এবারের রসনায় থাকছে চিকেন এবং মটনের কিছু লােভনীয় পদ। সঙ্গে সন্ধেটা জমিয়ে দিতে কিছু ভাজাভুজির রেসিপি।

 

ভেজিটেবল মাটন কারি

উপকরণ – মাটন, আলু, মটরশুটি, টমেটো, ছােট ফুলকপি, গাজর, পেঁয়াজকুচি, রসুন, আদাবাটা, গরমমশলা (গােটা), তেজপাতা, হলুদগুঁড়াে, জিরেগুঁড়াে, টক দই, তেল বা ঘি, লঙ্কাগুঁড়াে, নুন-মিষ্টি (স্বাদমতাে)।

প্রণালী – সবার প্রথমে মাংসে দই মাখিয়ে ম্যারিনেট করুন। আলুর খােসা ছাড়িয়ে কেটে নিন। টমেটো ছােট ছােট টুকরাে করুন। ফুলকপির ফুল কেটে নিন। গাজর বড় বড় টুকরাে করুন। পেঁয়াজ ও রসুন কুচিয়ে নিন। সব সবজি হালকা ভাপিয়ে নিন। এরপর কড়াইতে তেল বা ঘি গরম করে প্রথমে গােটা গরমমশলা এবং তেজপাতা ফোড়ন দিন। সুগন্ধ বেরােলে পেঁয়াজ ও রসুন দিয়ে ভাজুন। ভাজা হলে এতে আদাবাটা, লঙ্কাবাটা, হলুদগুঁড়াে, জিরেগুঁড়াে, টমেটো, নুন দিয়ে ভাল করে কষিয়ে ম্যারিনেট করা মাংস দিয়ে দিন। মশলার সঙ্গে ভালভাবে মাংস নাড়াচাড়া করে নিয়ে পরিমাণ মতাে গরম জল মাংসে দিন। মাংস প্রায় সেদ্ধ হয়ে এলে ভঁপিয়ে রাখা সবজি ওতে দিন, কড়াইশুটি দিন। স্বাদমতাে মিষ্টি দিন। আবার কিছুটা অল্প আঁচে ফুটতে দিন। ভাল সেদ্ধ হয়ে গেলে নামিয়ে গরম গরম রুটি বা পরােটার সঙ্গে পরিবেশন করুন।

ধনেপাতা মাংস

উপকরণ – মাংস, পেঁয়াজবাটা, পােস্তবাটা, ধনেপাতাবাটা, কাঁচালঙ্কাবাটা, দই, হলুদগুঁড়াে, নারকেলবাটা, টমেটো কুচি, ঘি, সামান্য তেল, নুন-চিনি (স্বাদমতাে)।

প্রণালী – মাংসে নুন ও হলুদ মাখিয়ে কিছুক্ষণ রেখে সেদ্ধ করে নিন প্রথমে। এবার কড়াইতে তেল গরম করুন। গরম তেলে সামান্য ঘি দিয়ে পেঁয়াজবাটা দিয়ে ভাজুন (যাঁরা ঘি পছন্দ করেন না তাঁরা নাও দিতে পারেন ঘি)। পেঁয়াজ ভাজা ভাজা হলে পােস্তবাটা দিয়ে আবার ভাজুন। গন্ধ বার হলে দই ধনেপাতাবাটা, লঙ্কাবাটা, নারকেলবাটা, স্বাদমতাে নুন ও মিষ্টি দিয়ে ভাল করে কষিয়ে নিন। এবার মাংস দিন এবং সঙ্গে টমেটো কুচি। আবার ঢিমে আঁচে কষান। ভাল করে কষানাে হয়ে গেলে পরিমাণমতাে জল দিয়ে ফুটতে দিন। মাখামাখা হয়ে এলে নামিয়ে নিন।

রসুন মাংস

উপকরণ – মাটন, দই (ফেটানাে), রসুনবাটা, মেথি, সরষে, শুকনােলঙ্কা (গােটা), তেল, নুন, মিষ্টি (স্বাদমতাে), লঙ্কারগুড়াে।

প্রণালী – তেল গরম করে নিন প্রথমে। এই তেলে মেথি, সরষে এবং গােটা শুকনােলঙ্কা ফোড়ন দিন। এবার এর মধ্যে রসুনবাটা দিন। গন্ধ বার হলে মাংস দিয়ে ভাল করে কষিয়ে নিয়ে নুন এবং স্বাদমতাে মিষ্টি এবং ফেটানাে দই দিন। সব একসঙ্গে ভালভাবে মিশলে অল্প জল দিয়ে প্রেসার কুকারে দিয়ে পাঁচটা সিটি দিয়ে নামিয়ে নিন।

আচারি চিকেন

উপকরণ – মুরগীর ডানার অংশ, মিক্সড ভেজ টক ঝাল আচারের গ্রেভি, নুন (স্বাদমতাে), সরষের তেল, পেঁয়াজ ডুমাে করে কাটা, আদাবাটা, রসুনবাটা, লঙ্কারগুঁড়াে, কাঁচালঙ্কা।

প্রণালি – মুরগীর ডানার অংশগুলাে ভাল করে ধুয়ে আচারের কাই দিয়ে ম্যারিনেট করে রাখুন। এবার কড়াইতে সরষের তেল গরম করে তাতে প্রথমে পেঁয়াজ দিয়ে হালকা ভেজে নিয়ে তার পর একে একে আদাবাটা, রসুনবাটা, লঙ্কারগুঁড়াে, কাঁচালঙ্কা, স্বাদমতাে নুন (কম করে, কারণ আচারে নুন থাকে), অল্প চিনি দিয়ে ভাল করে কষান। এরপর ম্যারিনেট করা মুরগীর মাংস দিয়ে আবার কষিয়ে নিন। এরপর তেল ছেড়ে এলে জল দিয়ে ফোটান। গ্রেভি ঘন হয়ে এলে ওপর থেকে ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিন।