রেসিপি:রকমারি প্রাতঃরাশ

সকালের খাওয়া সবসময় একটু ভারি হওয়া উচিত বলেই ডায়েটিশিয়ানরা মনে করেন।তাছাড়া সকালের খাওয়াটা ঠিক মতো হলে সারাদিনের পরিশ্রম পরিশ্রমই মনে হয় না।শরীরও ঠিক থাকে।

Written by Atreyee Sen Kolkata | April 27, 2019 12:39 pm

পাস্তা(ছবি- Getty Images)

সকালের খাওয়া সবসময় একটু ভারি হওয়া উচিত বলেই ডায়েটিশিয়ানরা মনে করেন।তাছাড়া সকালের খাওয়াটা ঠিক মতো হলে সারাদিনের পরিশ্রম পরিশ্রমই মনে হয় না।শরীরও ঠিক থাকে, পাশাপাশি যাঁরা খুব ব্যস্ততার মধ্যে থাকেন,তাঁদের কাজের জন্যও সুবিধা।কারণ ব্যস্ততার জন্যে অনেকসময় অনেক সময় খাওয়াই আর হয়ে ওঠে না। তাই সকালের খাওয়া ঠিক হলে তা স্বাস্থ্যের পক্ষেও ভাল। এবারের রসনায় মজাদার ও তার পাশাপাশি স্বাস্থ্যকর কিছু ব্রেকফাস্টের রেসিপি থাকল।

পিনাট বাটার বােল

উপকরণ-ব্রাউন ব্রেড,মধু,আখরােটকুচি,পেস্তাকুচি,পিনাট বাটার,আপেল কুচি,পাকা কলার টুকরাে, স্ট্রবেরি কুচি।

প্রণালী-সবার প্রথমে পাউরুটির ধারগুলাে কেটে নিন এবং বেলনি দিয়ে বেলে নিন।একটি বড় বাটিতে মধুর মধ্যে পিনাট বাটার দিয়ে ভাল করে মিশিয়ে নিন।যাতে মধুর সঙ্গে পিনাট বাটার ভাল করে মিশে যায়।এরপর প্রতিটা পাউরুটিতে এই মধুমিশ্রিত পিনাট বাটার দিয়ে ভাল করে মাখিয়ে নিন।এরপর এর মধ্যে আখরােটকুচি, পেস্তাকুচি দিয়ে হালকা আঙুলের চাপে ভাল করে রােল করে নিন।এবার এই রােল থেকে ছােট ছােট টুকরাে কেটে নিয়ে টুথপিকে প্রথমে পাঁউরুটি গেঁথে তারপর একে একে আপেল,কলা,স্ট্রবেরি গেঁথে নিয়ে পরিবেশন করুন পিনাট বাটার রােল। এই রােলে ফল না দিয়ে এমনিও খেতে পারেন।

জাম্বাে স্যান্ডউইচ

উপকরণ – স্লাইস পাঁউরুটি , ধনেপাতা বা পুদিনা পাতার চাটনি,টমেটো সস,বড় সাইজের পেঁয়াজ কুচানাে,শসা টুকরাে করা,ডিম সেদ্ধ স্লাইস করা,আলু(সেদ্ধ করে চটকে মসৃণ করে নিতে হবে), মাখন প্রয়ােজন মতাে,তেল(নাও দিতে পারেন,পুরােটাই মাখন দিয়ে করতে পারেন),চিজ প্রয়ােজন মতাে,নুন স্বাদমতাে আর গােলমরিচ গুঁড়াে।

প্রণালী-পাঁউরুটির প্রত্যেকটা স্লাইস-এ মাখন লাগিয়ে নিন।প্রথম টুকরাে নিয়ে তার উপর টমেটো সস লাগিয়ে দ্বিতীয় পাউরুটির স্লাইসটা রাখুন।দ্বিতীয় পাউরুটির স্লাইস-এর উপর ডিমসেদ্ধ দিয়ে তার উপর তৃতীয় পাঁউরুটিটা রাখুন,এর উপর চাটনি দিয়ে চতুর্থ পাঁউরুটির টুকরােটা দিন। এবার এর উপর শশা,পেঁয়াজ দিয়ে পঞ্চম পাঁউরুটি দিন।সবশেষে চিজ কোরানাে দিয়ে শেষ  পাঁউরুটি দিন।এবার সম্পূর্ণটা আলুমাখা দিয়ে মুড়ে নিন।একটা প্যানে তেল বা মাখন গরম করে নিন।এবার এর মধ্যে আলুতে মােড়া পাঁউরুটির স্যান্ডউইচগুলাে দিয়ে হালকা করে ভেজে ছোট ছােট করে কেটে টমেটো সস দিয়ে পরিবেশন করুন।

চিড়ের পােলাও
উপকরণ – চিড়ে,সাদা তেল,আলু,পেঁয়াজকুচি,আদাকুচি,গাজরকুচি,কাচালঙ্কাকুচি,ধনেপাতাকুচি, বিনস,আন্দাজ মতাে নুন,অল্প চিনি,কালাে সরষে,সামান্য হলুদ,কাজু,কিশমিশ।
প্রণালী-সবার প্রথমে চিড়ে ধুয়ে জল ঝরিয়ে নিন।অন্যদিকে আলু এবং বাকি সব সবজি হালকা ভাপিয়ে নিন।কাজু এবং কিশমিশ ভিজিয়ে রাখবেন।এরপর কড়াইতে তেল গরম করে কালাে সরসে ফোড়ন দিন।সরষে ফাটা বন্ধ হলে পেঁয়াজকুচি দিয়ে হালকা ভাজুন।
এরপর একে একে বাকি সব সবজি দিন,ভাল করে ভাজুন।সবজি ভাজার সময় স্বাদমতাে নুন,কাঁচালঙ্কাকুচি সামান্য চিনি,হলুদ গুঁড়াে দিয়ে ভাল করে মিশিয়ে কাজু এবং কিশমিশ দিন।
এরপর একে একে বাকি সব সব্জী ভাল সেদ্ধ হয়ে গেলে চিড়ে দিয়ে ভাল করে সব্জীর সঙ্গে মিশিয়ে নিন।
নামাবার আগে ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিন চিড়ের পোলাও।
পাস্তা
উপকরণ – যেকোনও ধরনের পাস্তা,সাদা তেল,আলু,গাজর,বিনস,টমেটোকুচি,মটরশুঁটি,স্বাদমতাে নুন,হলুদগুঁড়াে,লঙ্কাগুঁড়াে,ধনেগুঁড়াে,ফোড়ন দেবার জন্য গােটা জিরে,আদাবাটা,রসুনবাটা, ধনেপাতাকুচি।
প্রণালী-প্রথমে জল গরম করুন।জল ভাল গরম হলে এর মধ্যে নুন দিয়ে পাস্তা দিন।পাস্তা ভাল সেদ্ধ হলে নামিয়ে জল ঝরিয়ে রাখুন।আলু এবং অন্যান্য সব সবজি আগেই সেদ্ধ করে নেবেন। এবার কড়াইতে তেল গরম করে প্রথমে জিরে ফোড়ন দিন।ফোড়নের গন্ধ বার হলে এর মধ্যে পেঁয়াজকুচি দিয়ে ভাজুন পেঁয়াজে হালকা সােনালি রঙ ধরলে এর মধ্যে আদা রসুনবাটা দিয়ে ভাজুন।রসুনের কাঁচা গন্ধ চলে গেলে একে একে সব গুঁড়ােমশলা,সব সবজি,স্বাদমতাে নুন এবং টমেটোকুচি দিয়ে ভাল করে কষান।টমেটো নরম হলে এর মধ্যে সেদ্ধ করা পাস্তা দিয়ে মশলা এবং সবজির সঙ্গে ভাল করে মিশিয়ে নিন।কিছুক্ষণ আঁচে রাখুন।এরপর এতে মাখন,কাঁচালঙ্কা এবং লেবুর রস দিয়ে ভাল করে মিশিয়ে নামিয়ে নিন ঘরােয়া পাস্তা।