ছিটকে গেলেন আদানি, ‘তৃতীয়’ অ্যামাজন প্রতিষ্ঠাতা বেজোস

Written by SNS January 24, 2023 3:49 pm

দিল্লি, ২৪ জানুয়ারি– বেশিদিন টিকল না প্রথম তিনে তাঁর নাম। বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় প্রথম তিনে ছিলেন ভারতীয় শিল্পপতি গৌতম আদানি । কিন্তু এবার তাঁর জায়গায় উঠে এলেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। যার ফলে চতুর্থঃ স্থানে নেমে এলেন গৌতম আদানি।

ব্লুমবার্গ বিলিয়নেয়ার ইনডেক্স অনুযায়ী, ২৪ জানুয়ারি পৃথিবীর সরচেয়ে ধনী ব্যক্তি ফ্যাশন ব্র্যান্ড লুই ভিতোঁর মালিক বার্নার্ড আর্নৌ। তারপরেই রয়েছেন টেসলা, স্পেসএক্স এবং অধুনা টুইটারকর্তা ইলন মাস্ক। এতদিন তৃতীয় স্থানে ছিলেন আদানি গ্রুপের চেয়ারপার্সন গৌতম আদানি।

পঞ্চম ও ষষ্ঠ স্থানে রয়েছেন যথাক্রমে মাইক্রোসফ্টের প্রতিষ্ঠাতা বিল গেটস এবং বার্কশায়ার হ্যাথঅ্যাওয়ে। গুগলের প্রতিষ্ঠাতা ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন রয়েছেন যথাক্রমে অষ্টম ও নবম স্থানে।

তালিকায় দশের মধ্যে জায়গা পাননি রিলায়েন্স গ্রুপের চেয়ারম্যান মুকেশ আম্বানি। বরং, আগের তুলনায় একধাপ নীচে নেমে এখন তাঁর জায়গা ১২ নম্বরে।

গত ২৪ ঘণ্টায় গৌতম আদানির সম্পত্তির পরিমাণ কমেছে ৮৭২ মিলিয়ন ডলার। গত এক বছরে, অর্থাৎ ২০২২ সালের ২৪ জানুয়ারি থেকে এখনও পর্যন্ত ৬৮৩ মিলিয়ন ডলার সম্পত্তি কমেছে তাঁর।

মুকেশ আম্বানির ক্ষেত্রে গত ২৪ ঘণ্টা এবং এক বছরে এই পরিমাণ যথাক্রমে ৪৫৭ মিলিয়ন এবং ২.৩৮ বিলিয়ন ডলার।

যদিও সম্পত্তি কমার পরেও এশিয়া মহাদেশের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় এখনও এই দুজনই প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছেন।