ঘরের কাজ করতে না চাইলে মহিলাদের তা বিয়ের আগেই জানানো উচিত, মত হাইকোর্টের

Written by SNS October 29, 2022 4:25 pm

মুম্বাই, ২৯ অক্টোবর- এক মহিলার আবেদনের ভিত্তিতে মুম্বাই হাইকোর্টের অভিনব রায়দান। মহিলাদের সম্পর্কে আদালতের মত, ঘরের কাজ করতে না চাইলে বিয়ের আগেই তাদের জানান উচিত। সঙ্গে কোর্ট আরো জানিয়েছে, আবার সব কাজ মহিলাদের উপর চাপিয়ে দেওয়াও ঠিক নয়। সংসারের কাজ স্বামী-স্ত্রী, ভাই-বোন ভাগাভাগি করে করাই শ্রেয়।

সম্প্রতি সাংসারিক কাজ নিয়ে  বম্বে হাইকোর্টের ঔরঙ্গাবাদ বেঞ্চে এক মহিলা অভিনব মামলা করেন। মামলায় তিনি দাবি করেন, সাংসারিক কাজ করা থেকে আদালত তাঁকে মুক্তি দেওয়ার ব্যবস্থা করুক। শ্বশুরবাড়িতে তিনি নিপীড়নের শিকার হচ্ছেন।

তাঁর অভিযোগ, যে সব কাজ বাড়ির কাজের লোকের করার কথা শ্বশুরবাড়িতে সেই সব কাজ তাঁকে করতে হচ্ছে। রান্নাবান্না, কাপড় কাচা, ঘর পরিস্কারের মতো সব ধরনের কাজই তাঁকে করতে হয়। অথচ, বিয়ের আগে এই সব কাজ করার কোনও অভিজ্ঞতা তাঁর ছিল না। শ্বশুরবাড়িতে বলেও কোনও সুরাহা হয়নি। উল্টে অশান্তি হচ্ছে। আদালত তাঁকে এই কাজ থেকে রেহাই দেওয়ার ব্যবস্থা করুক।

বম্বে হাইকোর্ট মামলার শুনানিতে নিশ্চিত হয় যে নিপীড়নের যে অভিযোগ মহিলা করেছেন তার কোনও ভিত্তি নেই। সংসাদের দৈনন্দিন কাজ করাকে নিপীড়ন বলা চলে না। ঘরের কাজ করা থেকে মুক্তি চেয়ে মহিলা যে আর্জি জানিয়েছেন, সে ব্যাপারে আদালতের বক্তব্য, মামলাকারীর অভিযোগ তাঁকে গৃহভৃত্যের সঙ্গে এক করে দেখা হচ্ছে। এই অভিযোগ নিছকই ভ্রান্ত ধারণা। বাড়ির কাজ করলে পরিচারক-পরিচারিকার সঙ্গে তুলনা করা হয় না। তবে আদালত মেনে নিয়েছে, স্বামীরও কাজ ভাগ করে নেওয়া উচিত।

সবশেষে আদালত দাম্পত্য জীবনকে অশান্তি মুক্ত রাখতে বলেছে, বিয়ের আগে পাত্র-পাত্রীর পরিবারের মধ্যে আলোচনার সময়ই মহিলাদের স্পষ্ট করে দেওয়া উচিত বিয়ের পর তিনি সংসাদের দৈনন্দিন কাজ করবেন কী করবেন না।