স্বামীর সরকারি চাকরির বদলে কিডনি দিয়ে প্রতারিত মহিলা 

Written by SNS December 17, 2022 5:19 pm

চন্ডিগড়, ১৭ ডিসেম্বর– স্বামী সরকারি চাকরি পাবে এই ভরসায় নিজের কিডনি হারালেন এক মহিলা। ঘটনাটি ফরিদাবাদের। ঘটনার সূত্রপাত দু’বছর আগে। মহিলা সোশ্যাল মিডিয়া প্রোফাইলে স্ক্রল করছিলেন একটি পপ আপ নোটিফিকেশন দেখে কৌতূহলবশত সেটি খুলতেই দেখা যায়, সেটি আদতে একটি বিজ্ঞাপন। সামান্য কৌতূহল থেকেই বিজ্ঞাপনে দেওয়া নাম্বারে ফোন ফোন করতেই এক যুবক ফোন ধরে। কাতর আর্তির সঙ্গে সে জানায়, এই মুহূর্তেই কিডনি প্রতিস্থাপনের প্রয়োজন তার। কিন্তু কোথাও সে ডোনার পাচ্ছে না। প্রাথমিকভাবে এইসব কথাবার্তা শুনে ফোন কেটে দেন মহিলা। কিন্তু ওই যুবক তাঁকে বারবার ফোন করতে শুরু করে। সে জানায়, কিডনির বদলে মহিলা স্বামীকে সরকারি চাকরি দেবে সে।

বছর দুয়েক ধরে ক্রমাগত ওই যুবক ফোন করতে থাকে মহিলাকে। স্বামী সরকারি চাকরি পাবেন ভেবে মনের দ্বিধা সরিয়ে রেখে শেষ পর্যন্ত যুবকের প্রস্তাবে রাজি হয়ে যান মহিলা। চলতি বছর অগস্ট মাসে ফরিদাবাদের একটি বেসরকারি হাসপাতালে মহিলাকে নিয়ে যায় ওই যুবক। ওই হাসপাতালেই অস্ত্রোপচার করে মহিলার কিডনি নেওয়া হয়।

কিন্তু তারপর সরকারি চাকরি তো দূর, মহিলার সঙ্গে সব রকম যোগাযোগ বন্ধ করে দেয় ওই যুবক। প্রতারিত হয়েছেন বুঝতে পেরে গত ১৪ ডিসেম্বর ফরিদাবাদের পুলিশ কমিশনার বিকাশ কুমার আরোরার দ্বারস্থ হন মহিলা।

তাঁর অভিযোগ পেয়ে তদন্ত করতে শুরু করে পুলিশ। প্রাথমিকভাবে জানতে পারা গেছে, অভিযুক্ত যুবক কিডনি দানের ভুয়ো নথিপত্র তৈরি করেছিল। তা নিয়েই হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে সে।

পুলিশ জানিয়েছে, ঘটনায় এখনও এফআইআর দায়ের করা হয়নি। পুরো ঘটনায় অভিযুক্তর সঙ্গে হাসপাতাল কর্তৃপক্ষ কিংবা কোনও কর্মীর যোগাযোগ আছে কিনা তা খতিয়ে দেখছে পুলিশ। ওই যুবক কোনও পাচার চক্রের সঙ্গে যুক্ত কিনা, তাও খুঁজে বের করার চেষ্টা চালানো হচ্ছে।