সংসদের শীতকালীন অধিবেশন ডিসেম্বরের ৪ থেকে ২২ তারিখ 

Written by SNS November 9, 2023 8:09 pm

দিল্লি, ৯ নভেম্বর –  সংসদের শীতকালীন অধিবেশনের দিন ঘোষণা করল কেন্দ্র। সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী জানিয়েছেন, ডিসেম্বর মাসের ৪ তারিখ থেকে ২২ তারিখ পর্যন্ত  শীতকালীন অধিবেশন চলবে। নতুন সংসদ ভবনে এই প্রথমবার পূর্ণাঙ্গ অধিবেশন বসবে। সেপ্টেম্বর মাসে ভবন উদ্বোধনের সময়ে বিশেষ অধিবেশন ডেকেছিল কেন্দ্র। সেই সময়ে ঐতিহাসিক মহিলা সংরক্ষণ বিল পাশ হয়।

সাধারণত নভেম্বর মাসে সংসদের শীতকালীন অধিবেশন হয়। কিন্তু পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের কারণে অধিবেশন পিছিয়ে দেওয়া হয়েছে। আগামী ৩ নভেম্বর পাঁচ রাজ্যের ফলাফল প্রকাশ হবে। পরের দিন থেকেই শুরু হবে শীতকালীন অধিবেশন। প্রহ্লাদ জোশী টুইট করে বলেন, “অমৃতকাল চলাকালীন সংসদের কার্যকলাপ-সহ একাধিক বিষয় নিয়ে অধিবেশনে আলোচনা হবে।”

বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল নিয়ে এই অধিবেশনে আলোচনা হতে পারে বলে অনুমান। তার মধ্যে রয়েছে ইন্ডিয়ান পেনাল কোড বিলুপ্ত হওয়ার বিষয়টিও। একই সঙ্গে বিলুপ্ত হতে চলেছে কোড অফ ক্রিমিন্যাল প্রসিডিউর বা সিআরপিসি, এবং ভারতীয় সাক্ষ্য আইন বা ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্ট। এই তিন ব্রিটিশ আমলের আইনের পরিবর্তে তিনটি নতুন আইন আনার লক্ষ্যে তিনটি বিল এনেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেই নিয়েই আলোচনা হতে পারে আগামী অধিবেশনে।

অন্যদিকে, তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রর সাংসদ পদ খারিজের প্রস্তাবে সিলমোহর দিয়েছে এথিক্স কমিটি। সেই প্রস্তাব নিয়েও শীতকালীন অধিবেশনে আলোচনা হতে পারে। নির্ধারিত হবে সাংসদ মহুয়া মৈত্রের ভাগ্য।