মাধ্যমিকে পড়ুয়া কমছে কেন? সতর্ক হন, রাজ্যকে বললেন বিচারপতি  

Written by SNS February 22, 2023 5:59 pm

কলকাতা, ২৩ ফেব্রুয়ারি —   শিক্ষামহলে উদ্বেগ ছিলই। এবার মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা কমে যাওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু।  তিনি রাজ্য সরকারকে মাধ্যমিকের সিলেবাস নিয়ে ভাবনাচিন্তা করার পরামর্শও দিয়েছেন।

বুধবার হাই কোর্টে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল  সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়ের কাছে মাধ্যমিকের পড়ুয়া কমে যাওয়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন বিচারপতি বসু। তিনি এজিকে ডেকে বলেন, ‘‘মাধ্যমিকে এত পড়ুয়া কমে যাচ্ছে। এখন থেকেই রাজ্যের সতর্ক হওয়া উচিত। মাধ্যমিকের সিলেবাস ঠিক করুন। সিলেবাস ঠিক না হলে সমস্যা বাড়বে। দয়া করে এ দিকে নজর দিন।’

পশ্চিম বঙ্গে মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা হ্রাসের যুক্তি মধ্য শিক্ষা পর্ষদ আগেই জানিয়েছে , ২০১৭ সালে বয়সের বিধিনিষেধের কারণে ষষ্ঠ শ্রেণিতে অনেক কম পড়ুয়া ভর্তি হয়েছিল। তারাই এ বার মাধ্যমিক দিচ্ছে। অন্য রাজ্যে এমনটা হয়নি। এ বার দশম শ্রেণির টেস্টে কড়াকড়িতে অনেকে উত্তীর্ণ হতে পারেনি। সেটাও পরীক্ষার্থীর সংখ্যা কমে যাওয়ার অন্যতম কারণ বলে যুক্তি দেখিয়েছে পর্ষদ।

চলতি বছর মাধ্যমিক পরীক্ষায় বসছে ৬ লক্ষ ৯৮ হাজার ৭২৪ জন পরীক্ষার্থী। গত বছরের তুলনায় এই সংখ্যা অনেক কম। বিচারপতি বসুর পর্যবেক্ষণ, ‘‘এ বছর মাধ্যমিকে চার লক্ষ পরীক্ষার্থী কমে গিয়েছে। এটা কেন হল রাজ্যকে ভাবতে হবে। শিক্ষক নিয়োগ করলে, সেই শিক্ষকেরা কাদের পড়াবেন সেটা আগে চিন্তা করা প্রয়োজন। পড়ুয়া না থাকলে শিক্ষক থেকে লাভ কী?’’

রাজ্য সরকারি স্কুলগুলিতে শিক্ষক নিয়োগে দুর্নীতি সংক্রান্ত মামলা চলছে হাই কোর্টে। নতুন করে শিক্ষক নিয়োগের প্রক্রিয়াও শুরু হয়েছে। কিন্তু মাধ্যমিকে পরীক্ষার্থীর সংখ্যা কমে যাওয়ায় চিন্তিত অনেকেই।  অভিভাবকেরা আইসিএসই কিংবা সিবিএসই-র মতো বোর্ডের দিকে ঝুঁকছেন। তাঁদের ধারণা হচ্ছে, পর্ষদ নির্ধারিত সিলেবাসে পড়াশোনা করলে পড়ুয়াদের ভবিষ্যৎ তৈরি হবে না।