ভোটের আগে ভোটারদের বিনামূল্যে পরিষেবা কেন ? নির্বাচন কমিশন এবং কেন্দ্রের কাছে জবাব চাইল সুপ্রিম কোর্ট

Written by SNS October 6, 2023 3:40 pm

দিল্লি, ৬ অক্টোবর – ভোটের মুখে ভোটারদের নানারকম পরিষেবা দেওয়া হচ্ছে এই অভিযোগে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করা হয়। শুক্রবার এই বিষয়ে নির্বাচন কমিশন এবং কেন্দ্রের কাছে জবাব চেয়েছে সুপ্রিম কোর্ট।  আগামী মাসে বিধানসভার ভোট রাজস্থান, মধ্যপ্রদেশ-সহ পাঁচ রাজ্যে। মধ্যপ্রদেশ ও রাজস্থানে ক্ষমতায় আসীন থাকতে বিজেপি ও কংগ্রেস এই দুই রাজ্যে সরকারি নানা সুবিধা দিচ্ছে এমনই অভিযোগে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়। শুক্রবার সেই মামলায় দুই রাজ্য সরকার, মধ্যপ্রদেশ ও রাজস্থানের কাছে জবাব তলব করেছে সুপ্রিম কোর্ট। তাদের জানাতে হবে এত সুবিধা দেওয়ার  টাকা কোথা থেকে আসবে। সরকারের আয়ের উৎস কি? শীর্ষ আদালত নির্বাচন কমিশনের কাছেও জানতে চেয়েছে তারা কী ব্যবস্থা নিচ্ছে সংশ্লিষ্ট সরকার এবং রাজনৈতিক দলগুলির বিরুদ্ধে। 

দেশের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জে বি পার্দিওয়ালা এবং মনোজ মিশ্রের বেঞ্চে এদিন এই মামলার শুনানি হয়। এদিন সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকার এবং দেশের নির্বাচন কমিশনকে নোটিশ দিয়ে জবাব দেওয়ার নির্দেশ দিয়েছে।  পাশাপাশি এই জনস্বার্থ মামলার ভিত্তিতে রিজার্ভ ব্যাঙ্ক ইন্ডিয়াকে নোটিশ জারি করা হয়েছে।   

দুই রাজ্যেই শাসক দল ক্ষমতায় থাকার জন্য বিনামূল্যে বিদ্যুৎ, অর্ধেক মূল্যে রান্নার গ্যাসের সিলিন্ডার, ছাত্রছাত্রীদের ল্যাপটপ, মোবাইল, মহিলাভাতা, কৃষি ঋণে ছাড়, বেকার ভাতা ইত্যাদি সুবিধা ঘোষণা করেছে। মামলায় বলা হয়েছে, এইভাবে হরির লুটের বাতাসার মতো সরকারি টাকা বিলির ফলে আর্থিক অবস্থা ক্রমশ তলানিতে গিয়ে ঠেকছে। একের পর এক রাজ্য দুর্বল হয়ে পড়ছে। প্রসঙ্গত উল্লেখ্য, জনস্বার্থ মামলায় অভিযোগ করা হয়েছে যে ভোটার টানতে মধ্যপ্রদেশ ও রাজস্থান সরকার করদাতাদের অর্থ সঠিকভাবে ব্যবহার করা হচ্ছে না। 

প্রধানমন্ত্রী অবশ্য এই ব্যাপারে বিরোধী দল শাসিত রাজ্যগুলিকে নিশানা করেছেন, কিন্তু  বিজেপি শাসিত রাজ্যগুলিও এই ভাবেই দেদার অর্থ ব্যয় করে চলেছে।  প্রায় সব রাজ্যেই বিজেপি সরকারি ভোটারদের নানারকম সুবিধে দিচ্ছে ক্ষমতায় টিকে থাকার জন্য। 

অন্যদিকে নির্বাচন কমিশন এর আগে এক মামলায় সুপ্রিম কোর্টকে বলেছে, ভোটের দিন ঘোষণার আগে তাদের হাতে রাজনৈতিক দলগুলিকে কোনওভাবে শাসন করার আইনি ক্ষমতা নেই। নির্বাচনী প্রতিশ্রুতিদেওয়ার ক্ষেত্রেও দলগুলি স্বাধীন।

প্রায় প্রতিটি রাজ্যে, প্রতিটি রাজনৈতিক দলই ভোটের মুখে এই ধরণের প্রতিশ্রুতি দিয়ে থাকে। ফলে এক্ষেত্রে সুপ্রিম কোর্ট নোটিশ দিয়ে জবাব চাওয়ায় মধ্যপ্রদেশ ও রাজস্থান সরকার কি জানায় সেটাই দেখার।  কেন্দ্রের তরফেও কি জবাব দেওয়া হয় সেদিকে তাকিয়ে ওয়াকিবহাল মহল।