রানিগঞ্জে ধস নিয়ে উদ্বেগ প্রকাশ করতে গিয়ে জোশীমঠের তুলনা টেনে আনলেন মুখ্যমন্ত্রী 

Written by SNS January 17, 2023 6:07 pm

আসানসোল , ১৭ জানুয়ারী — ওদিকে উত্তরাখন্ডের জোশীমঠে ধস নামছে এবং ফাটল দেখা দিচ্ছে বেশিরভাগ ঘরবাড়িগুলিতে। অন্যদিকে রানিগঞ্জের কয়লাখনি এলাকায় প্রায়শই ধস নামার ঘটনার খবর সামনে আসছে। সেই পরিস্থিতিতে জোশীমঠের সঙ্গে রানিগঞ্জের তুলনা টানলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মঙ্গলবার মেঘালয় সফরে রওনা হওয়ার আগে বিমানবন্দরে সাংবাদিকদের মুখোমুখি হন মমতা। সেখানেই কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন মুখ্যমন্ত্রী।

এদিন মমতা বলেন, ‘আমি মনে করি না এর জন্য মানুষ দায়ী। এর দায়িত্ব প্রশাসনকেই নিতে হবে। যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধার কাজ করতে হবে এখনই।’এরপরেই রানিগঞ্জের প্রসঙ্গ টানেন মমতা। মুখ্যমন্ত্রী বলেন, ‘আমি আপনাদের বলে রাখছি, রানিগঞ্জের কলিয়ারি এলাকার পরিস্থিতিও একই রকম বিপদসংকুল। যখন তখন ধস নামছে। ১০ বছর ধরে আমরা লড়াই করছি কেন্দ্রের সঙ্গে। যে টাকা দেওয়ার কথা সেই টাকা কোল ইন্ডিয়াকে দেওয়া হচ্ছে না। এখনই ২০ হাজার মানুষকে বাড়ি না করে দিলে তাঁরা বিপদে পড়বেন।’

মমতা আরও বলেন, ‘আমাদের যতটুকু দেওয়ার আমরা করেছি। কিন্তু কেন্দ্রীয় সরকার টাকা দিচ্ছে না। ইসিএলকে আমরা জমি, জায়গা দিয়ে রেখেছি। তারপরেও কেন্দ্রীয় সরকার টাকা দিচ্ছে না। ওখানে ৩০ হাজার মানুষ বিপন্ন।’এদিন রানিগঞ্জ নিয়ে উদ্বেগ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী।