‘দাদা সাহেব ফালকে’ ভূষিত ওয়াহিদা রহমান 

Written by SNS September 26, 2023 4:52 pm

মুম্বই : এবার ‘দাদা সাহেব ফালকে’ সম্মানের তালিকায় জায়গা করে নিলেন বলিউডের বর্ষীয়ান অভিনেত্রী ওয়াহিদা রহমান। ভারতীয় চলচ্চিত্রে তাঁর বহু বছরের অসামান্য অবদানের জন্য তাঁকে দাদা সাহেব ফালকে লাইভটাইম অ্যাচিভমেন্ট পুরস্কারে সম্মানিত করা হবে। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর এই পুরস্কারের তালিকা ঘোষণা করে জানান, চলতি বছরের শেষেই পুরস্কার হাতে পাবেন বর্ষীয়ান অভিনেত্রী।

উল্লেখ্য, ১৯৫৬ সালে ‘সিআইডি’ ছবি থেকে অভিনয়ে জগতে পা রাখেন ওয়াহিদা। এ ছবির সাফল্যের পর ১৯৫৭ সালে ‘পেয়াসা’ ছবিতে নায়িকার ভূমিকায় অভিনয় করেন। ‘গাইড’, ‘পেয়াসা’, ‘কাগজ কে ফুল’, ‘সাহেব বিবি গোলাম’, ‘খামোশি’-র মতো ছবির মাধ্যমে ভারতীয় জনমনে নিঁজের অভিনয়ের অনবদ্য ছাপ  ফেলেন। বা বলা যায় তাঁর জমানায় সিনেমার ইতিহাসে নতুন ধারার সৃষ্টি হয়। শুধু বক্স অফিস নয়, তাঁর অসাধারণ অভিনয় মন কেড়েছিল দর্শক থেকে ফিল্ম সমালোচকদেরও। প্রায় ৫ দশক ধরে সিনে পর্দায় দাপিয়ে অভিনয় করেছেন ওয়াহিদা। ২০১৫ সালে কমল হাসান অভিনীত ‘বিশ্বরূপম ২’ ছবিতে দেখা গিয়েছিল তাঁকে।

এছাড়া সত্যজিৎ রায়ের ‘অভিযান’ ছবিতেও ওয়াহিদা রহমান অভিনয় করেন। তবে অভিনয়ের সঙ্গে বিতর্কেও কম জনপ্রিয় ছিলেন না ওয়াহিদা। একসময় বলিউডের পরিচালক ও অভিনেতা বিবাহিত গুরু দত্তর সঙ্গে তাঁর গভীর সম্পর্ক নিয়ে সেই সময় কম জলঘোলা হয়নি। যদিও শেষ পর্যন্ত সেই সম্পর্ক বিয়ের পিড়ি পর্যন্ত পৌঁছয়নি। বলা হয় গুরু দত্তের অকাল মৃত্যুর পেছনেও অনেকাংশে দায়ী ছিল ওয়াহিদা রহমানের সম্পর্কের তিক্ততা। তবে ওয়াহিদা নিজেই একসময় শিকার করেছিলেন তিনি গুরু দত্তের জন্যই আজীবন অবিবাহিত।

তবে বরাবরই ওয়াহিদা শুধু সিনেমা নয়, নানা সমাজসেবার সঙ্গেও যুক্ত থাকেন ।