ভোট শান্তিতে, বাংলায় মৃত ১

ভোটার খুন, ইভিএম বিভ্রাট, বোমাবাজি সহ একাধিক বিক্ষিপ্ত অশান্তির ঘটনার কথা বাদ দিলে মঙ্গলবার তৃতীয় দফার নির্বাচন মোটামুটি শান্তিতেই হয়েছে।

Written by SNS Kolkata | April 24, 2019 10:05 am

শান্তিতেই ভোট হয়েছে দাবি নির্বাচন কমিশনের বিশেষ পর্যবেক্ষক (Photo: IANS)

ভোটার খুন, ইভিএম বিভ্রাট, বোমাবাজি সহ একাধিক বিক্ষিপ্ত অশান্তির ঘটনার কথা বাদ দিলে মঙ্গলবার তৃতীয় দফার নির্বাচন মোটামুটি শান্তিতেই হয়েছে। মুর্শিদাবাদের ভগবানগোলাতে দুটি গোষ্ঠীর সংর্যযের মধ্যে পড়ে আব্দুল কালাম টিয়ারুল নামে এক ব্যক্তির মৃত্যুর ঘটনা ঘটেছে। মৃত ব্যক্তি কংগ্রেস সমর্থক বলে দাবি প্রদেশ কংগ্রেস নেতৃত্বের।

২০১৯-এর লোকসভা নির্বাচনের তৃতীয় দফায় ভোটের প্রথম বলি হলেন টিয়ারুল। আর এই নিয়ে রাজ্য রাজনীতি রাতিমতো তোলপাড়। অবশ্য নির্বাচন কমিশনের বিশেষ পর্যবেক্ষক অজয় ভি নায়েক তৃতীয় দফার নির্বাচনে সন্তোষ প্রকাশ করেছে। তার কথায়, ভোট শান্তিতেই সম্পন্ন হয়েছে। আমি সন্তুষ্ট।

এদিকে ভগবানগোলার বাসিন্দা টিয়ারুলের মৃত্যুর ঘটনার প্রতিবাদে নির্বাচনী অফিসে এসে বিক্ষোভ দেখায় কংগ্রেসের একদল সমর্থক। মঙ্গলবার তৃতীয় দফার নির্বাচনে অশান্তির দায়ে মোট ২৩১ জনকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে টিয়ারুলের মৃত্যুর ঘটনায় তিনজন গ্রেফতার হয়েছে। তৃতীয় দফার ভোটে অশান্তির ঘটনা থেকে শিক্ষা নিয়ে নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করছে কমিশন।

আগামী ২৯ এপ্রিল চতুর্থ দফার ভোট। বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বর্ধমান পূর্ব, বর্ধমান-দুর্গাপুর, আসানসোল, বোলপুর এবং বীরভূমে ভোট হবে এই দফায়। চতুর্থ দফার নির্বাচনে ৯৮ শতাংশ বুথে আধা সামরিক বাহিনী মোতায়েন থাকবে বলে জানিয়েছেন মুখ্য নির্বাচন আধিকারিক আরিজ আফতাব। তাঁর কথায়, তৃতীয় দফার নির্বাচনে ৯২ শতাংশ বুথে কেন্দ্রীয় বাহিনী ছিল। এবারে ৯৮ শতাংশ বুথে আধা সামরিক বাহিনী মোতায়েন থাকবে।

কমিশনসূত্রে খবর, মালদার রতুয়াতে এক ভোটারের হয়ে পোলিং এজেন্ট ভোট দেওয়ার ঘটনায় প্রিসাইডিং অফিসারকে সরিয়ে দেওয়া হয়েছে। তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থাও নেওয়া হয়েছে। তৃতীয় দফায় বালুরঘাট, মালদা উত্তর, মালদা দক্ষিণ, জঙ্গিপুর মুর্শিদাবাদ কেন্দ্রে মাোট ৮৫২৮ টি বুথে নির্বাচন ছিল। এই পাঁচটি কেন্দ্রে বিকাল পর্যন্ত গড় ভোটের হার ছিল ৭৮.৯৭ শতাংশ। বালুরঘাটে ৮০.৯৮, মালদা উত্তর ৭৬.৪৩, মালদা দক্ষিণ ৭৭.৪৫, জঙ্গিপুর ৭৮.৫৮ এবং মুর্শিদাবাদে ভোট পড়েছে ৯১.৪১ শতাংশ। তৃতীয় দফায় মাোট ৮০,৩৪,৬৫০ জন ভোটার ভোট দিয়েছেন। পাঁচটি কেন্দ্রে মোট ৭৭ জনের ভাগ্য নির্ধারণ হতে চলেছে।

এদিকে শুধু ভগবানগোলাতেই নয়, সুজাপুরে ছাপ্পা ভোট সহ কুশমন্ডিতে বাবুলাল মুর্মু নামে এক ভোটকর্মীর আত্মহত্যার ঘটনা নিয়েও কমিশন রিপোর্ট তলব করেছে। এত কেন্দ্রীয় বাহিনী থাকা সত্ত্বেও কি করে ভগবানগোলায় এক ভোটকর্মীর মৃত্যু হল তা নিয়ে জেলাশাসকের কাছে রিপোর্ট তলব করা হয়েছে কমিশনের তরফে।

রাজ্যের আইজি আইশৃঙ্খলা সিদ্ধিনাথ গুপ্তা জানিয়েছেন, ভগবানগোলাতে দুটি গোষ্ঠীর মধ্যে সংঘর্ষের ঘটনা বুথের দুশো মিটার বাইরে ঘটেছে। একই অভিমত পোষণ করেছেন মুখ্যনির্বাচনী আধিকারিক। এই ঘটনায় মৃত ব্যক্তির ভাইপো লালু শেখকে গ্রেফতার করা হয়েছে। সংঘর্ষে চারজন জখমও হয়েছেন। প্রদেশ কংগ্রেস সভাপতি সাোমেন মিত্র এই ঘটনার দায় তৃণমূলের উপর চাপিয়েছেন। অন্যদিকে তৃণমূল একে কংগ্রেসের গোষ্ঠীদ্বন্দ্ব বলে প্রতিক্রিয়া দিয়েছে।

পুরমন্ত্রী ফিরহাদ হাকিম বলেছেন, পারিবারিক বিবাদের জেরেই খুনের ঘটনা ঘটেছে। এই ঘটনার সাথে কোনও রাজনৈতিক যোগাযোগ নেই। তবে মৃত ব্যক্তি কংগ্রেস সমর্থক কিনা, সেব্যাপারে কমিশনের তরফে কোনও মন্তব্য করা হয়নি।

তৃতীয় দফার নির্বাচনের বিভিন্ন ঘটনাবলীর কথা উল্লেখ করে সিদ্ধিনাথ গুপ্তা বলেন, গোলমাল যারা করেছে, তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হয়েছে। মাোট ২৩১ জনকে গ্রেফতার করা হয়েছে। ময়নাতদন্তের পরে সমস্ত কিছু বলা যাবে বলেও জানিয়েছেন তিনি।

এদিকে তৃতীয় দফার নির্বাচনে বেশ কিছু অশান্তির ঘটনার প্রতিবাদে এদিন নির্বাচন কমিশনের অফিসে এসে নালিশ জানিয়ে যায় বিরোধীরা। বিজেপির জয়প্রকাশ মজুমদার ভোট ভালো হয়েছে বলে মন্তব্য করেছেন। অন্যদিকে বাবুল সুপ্রিয়র বিরুদ্ধে দুটি এফআইআর-এর ঘটনায় জয়প্রকাশের অভিযোগ, অতিরিক্ত নির্বাচনী আধিকারিক সঞ্জয় বসু শাসকদলের হয়ে কাজ করছেন। তার দাবি, বাবুলের বিরুদ্ধে কোনও এফআইআর করা হয়নি। উপরন্তু বাবুলের নামে মিথ্যা অভিযোগ করায় সঞ্জয় বসুকে সাসপেন্ড করার দাবিও করেছেন জয়প্রকাশবাবু।

মঙ্গলবার সিপিএমের রবীন দেব কমিশনে এসে শাসকদলের বিরুদ্ধে একগুচ্ছ নালিশ করেছেন। তিনি বলেছেন, যেখানে একজনের মৃত্যু হয়েছে, সেখানে কি করে আমরা বলব ভোট শান্তিতে হয়েছে? এদিন যুব কংগ্রেস নেতা রোহন মিত্র কমিশনের অফিসে এসে নির্বাচনী আধিকারিকের কাছে একাধিক কেন্দ্রের বুথে পুননির্বাচনের দাবি করেন। তিনি এও জানান, কমিশনের কর্তারা তাদের দাবি বিবেচনা করে দেখবেন বলে আশ্বাস দিয়েছেন। ভোটকর্মী ঐক্যমঞ্চের তরফে এদিন কমিশনের অফিসে একটি স্বারকলিপি দেওয়া হয়। আমরা আক্রান্তের তরফে বিক্ষিপ্ত গোলমালের ঘটনার প্রতিবাদে কমিশনের অফিসের বাইরে বিক্ষোভ দেখানো হয়।