প্রথম দৃষ্টিহীন ‘অ্যাডভোকেট অন রেকর্ড’ হলেন বিশাখামূর্তি

Written by SNS April 21, 2023 5:53 pm

দিল্লি, ২১ এপ্রিল– দু’চোখের ‘আঁধার’। তবে হাল ছাড়েননি এন বিশাখামূর্তি। স্কুল থেকে আইন কলেজ— একটার পর একটা পরীক্ষার গণ্ডি পেরিয়েছেন সাফল্যের সঙ্গে।

সম্প্রতি দেশের প্রথম দৃষ্টিহীন আইনজীবী হিসেবে ‘অ্যাডভোকেট অন রেকর্ড’ (এওআর) পরীক্ষায় উত্তীর্ণ হয়ে নতুন নজির গড়লেন তিনি। চলতি সপ্তাহেই প্রকাশিত হয়েছে ২০২২ সালের এওআর পরীক্ষায় ফল। ৭০ শতাংশ দৃষ্টিশক্তিহীন বিশাখামূর্তি সেখানে নতুন স্থাপন করেছে।

চেন্নাইয়ের এই আইনজীবী অবশ্য শুধু নিজের পরিশ্রম নয়, এই সাফল্যের কৃতিত্ব দিয়েছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, অ্যাটর্নি জেনারেল আর বেঙ্কটরমানি এবং শীর্ষ আদালতে রেজিস্ট্রার জেনারেলকে। কারণ ব্যাখ্যা করতে গিয়ে তিনি বলেন, ‘‘আগে দু’বার সহকারী নেওয়ার জন্য আমার আবেদন সুপ্রিম কোর্ট খারিজ করেছিল। এর পর প্রধান বিচারপতির বেঞ্চ তা মঞ্জুর করে।’’
নির্দেশে বলা হয়েছিল, দৃষ্টিহীন পরীক্ষার্থী বিশাখামূর্তির হয়ে যে সহকারী উত্তর লিখবেন, তাঁর আইনি ডিগ্রি থাকলে চলবে না। এমনকি, তাঁর আইন সম্পর্কে কোনও ধারণাও থাকা যাবে না! রেজিস্ট্রার জেনারেলের পর্যবেক্ষণে ১২ ক্লাসের এক ছাত্রীর সাহায্যে ১ ঘণ্টার পরীক্ষা দিয়েছিলেন তিনি। আর তাতেই আসে সাফল্য। প্রসঙ্গত, ২০১৮ সালে ইউপিএসসি পরীক্ষা পাশ করে কেন্দ্রীয় সংস্থা বিভাগে অতিরিক্ত সহকারী আইনজীবীর চাকরি পেয়েছিলেন বিশাখামূর্তি।