মধ্যপ্রদেশের পথে হেঁটে হিন্দিতে ডাক্তারি পড়ানোর সিদ্ধান্ত উত্তরাখণ্ড সরকারের

Written by SNS November 5, 2022 3:30 pm

দেরাদুন, ৫ নভেম্বর– মধ্যপ্রদেশের পথে হেঁটে দেশের দ্বিতীয় রাজ্য হিসেবে হিন্দিতে ডাক্তারি পড়ানোর সিদ্ধান্ত নিল উত্তরাখণ্ড সরকার। রাজ্যের শিক্ষামন্ত্রী ধন সিং রাওয়াত জানিয়েছেন, কেন্দ্র যেভাবে হিন্দিকে গুরুত্ব দিচ্ছে সেদিকে তাকিয়েই তাঁরা এই সিদ্ধান্ত নিয়েছেন। গত অক্টোবরেই ভোপালের এক অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর উপস্থিতিতে প্রকাশিত হয় হিন্দিতে ডাক্তারির বই। এবার সেই পথেই হাঁটল আরেক বিজেপি শাসিত রাজ্য।

 

গতকাল, শুক্রবার ধন সিং রাওয়াত আরো জানান, ইতিমধ্যেই উত্তরাখণ্ডের ডাক্তারি শিক্ষা দপ্তরের তরফে এক চার সদস্যের কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিই নয়া সিলেবাসের খসড়া তৈরি করবে। এবং সেজন্য মধ্যপ্রদেশের নয়া সিলেবাসটিও খতিয়ে দেখা হবে। আগামী শিক্ষাবর্ষ থেকেই হিন্দিতে ডাক্তারি পড়ানো শুরু হয়ে যাবে।

 

উল্লেখ্য, গত মাসে মধ্যপ্রদেশে ডাক্তারির হিন্দি বই প্রকাশের সময় স্বরাষ্ট্রমন্ত্রীকে বলতে শোনা গিয়েছিল, ‘আজ দেশের শিক্ষাক্ষেত্রের এক অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। আগামিদিনে যখনই ইতিহাস লেখা হবে, আজকের দিনটি স্বর্ণাক্ষরে লেখা থাকবে। বিজেপির শিবরাজ সিং চৌহান দেশের প্রথম বার হিন্দিতে ডাক্তারি পড়ানো শুরু করে প্রধানমন্ত্রীর ইচ্ছাকে মান্যতা দিয়েছেন। জাতীয় শিক্ষা নীতির মাধ্যমে প্রধানমন্ত্রী মোদি মাতৃভাষায় শিক্ষায় বিশেষ জোর দিয়েছেন। এটা একটা ঐতিহাসিক সিদ্ধান্ত।’

 

সাম্প্রতিক সময়ে বারবার হিন্দি আগ্রাসনের অভিযোগ উঠেছে কেন্দ্রের বিরুদ্ধে। সরকারি কাজ এবং যোগাযোগের মাধ্যম হিসেবে ইংরাজির পরিবর্তে হিন্দির ব্যবহার বাড়ানোর পক্ষে অমিত শাহ সওয়াল করার পর দেশজুড়ে বিতর্ক শুরু হয়েছিল। বিশেষ করে দক্ষিণের রাজ্যগুলিকে তীব্র নিন্দায় মুখর হতে দেখা গিয়েছিল। বিরোধীরাও সমালোচনা করেছিল বিজেপি সরকারের। কিন্তু মধ্যপ্রদেশের এবার আরেক বিজেপি শাস্তি রাজ্যে হিন্দিতে ডাক্তারি শিক্ষার বইয়ের প্রকাশ থেকে পরিষ্কার, হিন্দি ভাষার গুরুত্ব আরও বাড়ানোর দিকেই পদক্ষেপ করতে চাইছে কেন্দ্র। এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল।