ভারত-আমেরিকা সম্পর্ক নিয়ে বিস্তর গুনগান মার্কিন সচিবের, 

Written by Sunita Das October 2, 2023 4:28 pm

ওয়াশিংটন, ২ অক্টোবর– শুধু ভারত-আমেরিকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিয়ে গুনগানই নয়, সেই সম্পর্ক গড়ে তোলার কারিগর বিদেশমন্ত্রী এস জয়শংকরকে নিয়েও ভূয়সী প্রসংশা করলেন মার্কিন সচিব রিচার্ড ভার্মা । জয়শংকরের সঠিক নেতৃত্বে ভর করেই শক্তিশালী দ্বিপাক্ষিক সম্পর্ক গড়ে তুলেছে দুই দেশ। ভারতের বিদেশমন্ত্রীকে এভাবেই প্রশংসায় ভরিয়ে দিলেন আমেরিকার বিদেশ দপ্তরের ডেপুটি সেক্রেটারি (ম্যানেজমেন্ট অ্যান্ড রিসোর্সেস) রিচার্ড ভার্মা। তিনি বলেন, জয়শংকর না থাকলে ভারত-আমেরিকার দ্বিপাক্ষিক সম্পর্ক এই জায়গায় পৌঁছতে পারত না।

এদিন ছিল ভারতীয় বিদেশমন্ত্রীর সফরের শেষ দিন। সেই উপলক্ষে এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছিলেন আমেরিকায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত তরণজিৎ সিং সান্ধু। সেখানে উপস্থিত ছিলেন বেশ কয়েকজন শীর্ষস্থানীয় মার্কিন আধিকারিক। ওই অনুষ্ঠানেই ভারতের বিদেশমন্ত্রীর ভূয়সী প্রসংসা করেন মার্কিন সচিব। প্রসঙ্গত, দীর্ঘদিন মার্কিন রাষ্ট্রদূত হিসাবে ভারতে কাজ করেছেন রিচার্ড। প্রথম ভারতীয় বংশোদ্ভূত হিসাবে মার্কিন রাষ্ট্রদূত হয়ে ভারতে এসেছিলেন তিনি। সেই সময় থেকেই জয়শংকরের কাজের সঙ্গে পরিচিত রিচার্ড ভার্মা।

অনুষ্ঠানে তিনি বলেন, “এই শতকের সবচেয়ে প্রভাবশালী ও তাৎপর্যপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ক রয়েছে ভারত ও আমেরিকার মধ্যে। দুই দেশের মধ্যে দৃঢ় বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলার অন্যতম প্রধান কারিগর এস জয়শংকর। তাঁর নেতৃত্ব না থাকলে দুই দেশের সম্পর্ক আজ এত ভালো পর্যায়ে পৌঁছতে পারত না।” মহাত্মা গান্ধী ও মার্টিন লুথার কিং-এর আদর্শের উপর ভিত্তি করেই দুই দেশের বন্ধুত্ব গড়ে উঠেছে বলে জানান রিচার্ড। আন্তর্জাতিক ক্ষেত্রেও ব্যাপক প্রভাব ফেলবে এই দ্বিপাক্ষিক সম্পর্ক। ভারতীয় রাষ্ট্রদূতের আয়োজিত এই অনুষ্ঠানে হাজির ছিলেন শতাধিক ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তিত্ব। দেশের উন্নতিতে তাঁদের অবদানের কথাও তুলে ধরেন রিচার্ড।