জি -২০ সম্মেলনে যোগ দিতে ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন  

Written by SNS September 2, 2023 7:16 pm

দিল্লি, ২ সেপ্টেম্বর – দুই দিনের সফরে ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী ৯ সেপ্টেম্বর দিল্লিতে বসতে চলেছে দু’দিনের জি-২০ ভুক্ত দেশগুলির শীর্ষ সম্মেলন। সেই সম্মেলন যোগ দিতে আগামী ৭ সেপ্টেম্বর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ভারতে আসতে পারেন। জি-২০ শীর্ষ সম্মেলনের পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠকও করবেন তিনি।  শনিবার হোয়াইট হাউসের তরফে এমনটাই জানানো হয়েছে।

 আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর দিল্লিতে অনুষ্ঠিত হবে জি-২০ সামিটের মূল অনুষ্ঠান। ওই সম্মেলনে যোগ দিতেই ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আয়োজক দেশ ভারত দিল্লিতে এই শীর্ষ সম্মেলনের আয়োজন করেছে।  হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছে আগামী ৮ সেপ্টেম্বর আমেরিকার রাষ্ট্রপতি বাইডেন ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠক করবেন। দুই দেশের সম্পর্ক আরও মজবুত করা নিয়ে বৈঠকে আলোচনা হতে পারে বলে হোয়াইট হাউস সূত্রে ইঙ্গিত পাওয়া গেছে। দ্বিপাক্ষিক সেই বৈঠকে প্রতিরক্ষা, বাণিজ্য সংক্রান্ত একাধিক বিষয় নিয়ে আলোচনা হবে। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পর এটাই হচ্ছে বাইডেনের প্রথম ভারত সফর। 

এরপর শনি ও রবিবার বাইডেন জি-২০ শীর্ষ সম্মেলনে অংশ নেবেন। এবার জি-২০ ভুক্ত দেশগুলির সম্মেলনে জলবায়ু পরিবর্তন থেকে শুরু করে সন্ত্রাসবাদ সহ একাধিক বিষয়ে আলোচনার হওয়ার সম্ভাবনা আছে।  

বিগত কয়েক বছরে দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও গভীর হয়েছে। সম্প্রতি গত জুন মাসে মার্কিন সফরে গিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট। তাঁকে স্বাগত জানানোর জন্য হোয়াইট হাউসে বিশেষ নৈশভোজেরও আয়োজন করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট। প্রসঙ্গত, ভারতের সভাপতিত্বে জি-২০ সামিটে ১১০টি দেশের ১২ হাজার ৩০০ প্রতিনিধিরা অংশ নিয়েছেন। গ-২০ শীর্ষ সম্মেলনকে ঘিরে এখন সাজ সাজ রব গোটা দিল্লি জুড়ে।