ভারতে মার্কিন রাষ্ট্রদূত গারসেটিই ! 

Written by SNS March 9, 2023 8:51 pm

Eric Garcetti in Los Angeles, on April 14, 2022.

ওয়াসিংটন, ৯ মার্চ –  ভারতে আমেরিকার রাষ্ট্রদূত হিসেবে মনোনীত করা হল ডেমোক্র্যাটিক পার্টির প্রথম সারির নেতা এরিক গারসেটিকে। বুধবার আমেরিকার কংগ্রেসের উচ্চকক্ষ সেনেটের সংশ্লিষ্ট কমিটি তাঁর নাম অনুমোদন করেছে। ফলে এরিকের নাম মনোনীত হওয়ার সম্ভাবনা উজ্জ্বল। ইহুদি ধর্মাবলম্বী এই নেতা ডেমোক্র্যাটিক পার্টিতে বাইডেনের ঘনিষ্ঠ বলেই পরিচিত। তবে তাঁর সঙ্গে বিরোধী রিপাবলিকান পার্টিরও সুসম্পর্ক রয়েছে। সেনেটের বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটির দুই রিপাবলিকান সদস্যও ভারতের পরবর্তী রাষ্ট্রদূত হিসাবে এরিকের নাম সমর্থন করেছেন।

২০১৩ সাল থেকে ২০২২-এর ডিসেম্বর মাস পর্যন্ত লস অ্যাঞ্জেলেসের মেয়র পদে ছিলেন এরিক। তাঁর আমলে নানা সামাজিক উন্নয়নমূলক কাজ হয়।  ভারতে আমেরিকার বর্তমান রাষ্ট্রদূত এ এলিজাবেথ জোনসের স্থলাভিষিক্ত হতে পারেন এরিক। এরিক গারসেটির নিয়োগ ভারতের জন্য গুরুত্বপূর্ণ বলে জানিয়েছে বিশেষজ্ঞ মহল। কারণ সরাসরি হোয়াইট হাউসের সঙ্গে যোগাযোগ রয়েছে এরিকের। তার ফলে ওয়াশিংটনের সঙ্গে সম্পর্ক রক্ষা অনেকটাই সহজ হয়ে যাবে নয়াদিল্লির কাছে।

এরিকের কূটনৈতিক দক্ষতার পরিচয় পাওয়া যায়  প্যারিস পরিবেশ চুক্তির সময়। তিনি ক্লাইমেট মেয়র নামক ফোরামের কো-চেয়ারপার্সন ছিলেন। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ভৌগোলিক ও কূটনৈতিক গুরুত্ব সপর্কে ওয়াকিবহাল গারসেটি। একদিকে বাইডেনের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক, অন্যদিকে কূটনৈতিক দক্ষতা, এই দুই কারণে ভারত ও আমেরিকার সম্পর্ককে আরও সুদৃঢ় করার কাজ এরিক গারসেটি খুব ভালভাবেই করতে পারবে বলে মনে করছে বাইডেন প্রশাসন।