‘ন্যাটো’ অবাস্তব স্বপ্ন জেনেই আমেরিকার কাছে নিরাপত্তার গ্যারান্টি চাইতে প্রস্তুতি ইউক্রেনের

Written by SNS July 31, 2023 3:40 pm

Ukrainian President Volodymyr Zelensky addressed G7( https://www.facebook.com/zelenskiy.official/videos/1211736476236426)

কিয়েভ, ৩১জুলাই– দু’বছর পার হতে চলা রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এখনও অথৈ জলে। মস্কো প্রধান পুতিন বা কিয়েভ প্রধান জেলেনস্কি কেউই যুদ্ধে ইতি টানতে রাজি নন। এই যুদ্ধকে কেন্দ্র করে গোটা বিশ্ব প্রায় দুই শিবিরে বিভক্ত। এই পরিস্থিতিতে মার্কিন নেতৃত্বাধানী সামরিক জোট ন্যাটোতে যোগদানের আগের ধাপ হিসেবে যুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে নিরাপত্তার গ্যারান্টি চায় ইউক্রেন। মূলত সেই আশ্বাস আদায় করতে ওয়াশিংটনে আলোচনার প্রস্তুতি নিচ্ছে কিয়েভ।

ইউক্রেনের উত্তর-পূর্ব অঞ্চলে রুশ বাহিনীর সঙ্গে জোরালো সংঘর্ষ চলছে। রাতে খারকিভ শহরে রুশ বাহিনী জোরালো হামলা চালিয়েছে। ইউক্রেনের মতে, প্রতিরোধ চালানোর পাশাপাশি কিছু এলাকা রুশ বাহিনীর দখল থেকে উদ্ধার করা সম্ভব হয়েছে। 

অন্যদিকে রাশিয়া দাবি করছে, ইউক্রেনের সৈন্যরা আর এগোতে পারছে না। সেইসঙ্গে রাজধানী মস্কোয় ইউক্রেনের তিনটি ড্রোন ধ্বংস করা সম্ভব হয়েছে। তবে শহরের এক বহুতল ভবন ড্রোন হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদোমির জেলেনস্কি রবিবারের দিনটিকে যুদ্ধক্ষেত্রে ‘ভালো ও শক্তিশালী’ হিসেবে বর্ণনা করেছেন। বিশেষ করে বাখমুত শহরের কাছে ইউক্রেনের সৈন্যরা আরও এলাকার নিয়ন্ত্রণ ফিরে পাচ্ছে বলে তিনি ইঙ্গিত দেন। তবে মস্কোয় ড্রোন হামলার দায় স্বীকার না করলেও জেলেনস্কি বলেন, যুদ্ধ এবার ধীরে ধীরে রাশিয়ার দিকেই ফিরে যাচ্ছে।

এদিকে রাশিয়ার সঙ্গে চলমান যুদ্ধের কারণে অদূর ভবিষ্যতে সামরিক জোট ন্যাটোর সদস্য হওয়া যে অবাস্তব স্বপ্ন, ইউক্রেন তা বুঝতে পারছে। তবে ন্যাটোর কাছ থেকে নিরাপত্তার গ্যারেন্টি আদায়ের লক্ষ্যে তৎপর হয়ে উঠেছে কিয়েভ।

আর সেই মতো আগামী কয়েক দিনের মধ্যেই ওয়াশিংটনে বিষয়টি নিয়ে আলোচনা শুরু করার প্রস্তুতি নিচ্ছে জেলেনস্কির সরকার। প্রেসিডেন্ট দফতরের প্রধান আন্দ্রি ইয়েরমাক রবিবার টেলিগ্রাম চ্যানেলে একথা জানিয়েছেন।

তার মতে, রাশিয়ার সঙ্গে যুদ্ধে জয়ে সাহায্য হিসেবে আমেরিকার কাছ থেকে স্পষ্ট ও দীর্ঘমেয়াদী আশ্বাস চায় ইউক্রেন। সেটা সম্ভব হলে রাশিয়া ভবিষ্যতে আর হামলা চালাতে পারবে না। ইয়েরমাকের মতে, ন্যাটোর পূর্ণ সদস্য হওয়ার আগের ধাপ হিসেবে এমন আশ্বাস অত্যন্ত গুরুত্বপূর্ণ।