কমিশনের সিদ্ধান্তে দিশাহীন উদ্ধব চ্যালেঞ্জ জানাবেন সুপ্রিম কোর্টে 

Written by SNS February 18, 2023 3:46 pm
মুম্বাই , ১৮ ফেব্রুয়ারি — দলীয় প্রতীক হারিয়ে কার্যতঃ দিশাহীন উদ্ধব ঠাকরে। নির্বাচন কমিশনের সিদ্ধান্তের বিরুদ্ধে এবার সুপ্রিম কোর্টে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বালাসাহেবের পারিবারিক উত্তরাধিকার তথা মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী।উদ্ধবের এই সিদ্ধান্ত সাধারণ শিবসৈনিকদের আস্থা অর্জনের জন্য সুচিন্তিত কৌশল বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল। কারণ, শিবসেনার তীর -ধনুক চিহ্ন বালাসাহেবের সঙ্গে সম্পৃক্ত হয়ে আছে বলেই মনে করেন উদ্ধব ঠাকরের অনুগামীরা।
শনিবার দুপুরে উদ্ধব তাঁর বাসভবন মতোশ্রীতে দলের নেতাদের সঙ্গে জরুরি বৈঠকে বসেছেন। তাঁর শিবিরের সাংসদ, বিধায়ক এবং অন্য পদাধিকারীদের বৈঠকে ডাকা হয়েছে। এরই পাশাপাশি, নির্বাচন কমিশনের সিদ্ধান্তকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ জানানোর কথা ঘোষণা করে উদ্ধব বলেন, ‘‘বিচারব্যবস্থার প্রতি আমাদের আস্থা রয়েছে। বিশ্বাসঘাতক একনাথ শিন্ডে ইতিহাসের ধারা বদলাতে পারবে না।’’
গত বছর শিবসেনায় ভেঙে  সংখ্যাগরিষ্ঠ বিধায়কদের সঙ্গে নিয়ে উদ্ধবকে সরিয়ে সরকার গড়েছিলেন শিন্ডে। তবে বালাসাহেব ঠাকরের প্রতিষ্ঠা করা শিবসেনার নাম আর তির-ধনুক প্রতীকের উপরে অধিকার ধরে রাখতে বদ্ধপরিকর ছিল দুপক্ষই। বিষয়টি নিয়ে দু’পক্ষ নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়। সেই বিষয়েই শুক্রবার সিদ্ধান্ত জানায় কমিশন। কমিশনের এই সিদ্ধান্ত মানতে পারেনি একাধিক আঞ্চলিক দল। 
এত দিন দু’পক্ষকেই দলীয় প্রতীক ব্যবহার করতে নিষেধ করেছিল কমিশন। মহারাষ্ট্র বিধানসভায় উপনির্বাচনের আগে এক অন্তবর্তীকালীন রায়ে কমিশন জানায়, জ্বলন্ত মশালের প্রতীক নিয়ে লড়বে উদ্ধবের দল ‘শিবসেনা’ (উদ্ধব বালাসাহেব ঠাকরে)। অন্য দিকে, শিন্ডে শিবির ‘বালাসাহেবঞ্চি শিবসেনা’ নাম এবং জোড়া তরোয়াল-ঢাল প্রতীক পেয়েছিল। শুক্রবার সেই বিবাদের নিষ্পত্তি ঘটিয়ে  শিন্ডে শিবিরকেই নাম-প্রতীকের ব্যবহারের অধিকার তুলে দিল নির্বাচন কমিশন।