দু’বছরের শিশুর যাবজ্জীবন কারাদণ্ড কিমের দেশে 

Written by SNS May 27, 2023 6:38 pm

পে অং গাং, ২৭ মে– গোটা বিশ্ব জুড়ে এমন ঘটনার নিদর্শন পাওয়া দুষ্কর। মাত্র দু’বছরের দুধের শিশুকে যাবজ্জীবন দেওয়ার কথা একমাত্র উত্তর কোরিয়াই ভাবতে পারে। আর শুধু ভাবা নয় শিশুটিকে সাজাও ঘোষণা করেছে একনায়ক কিম জং উনের সরকার।  

অভিযোগ, খ্রিস্টান ধর্মাবলম্বী নাগরিকদের কাছে বাইবেল পাওয়া গেলে কড়া শাস্তি দিচ্ছে উত্তর কোরিয়া। যাঁরা বাইবেল নিজেদের কাছে রাখছেন, তাঁদের মৃত্যুদণ্ড দেওয়া হচ্ছে। সেই সঙ্গে তাঁদের পরিবারের অন্য সদস্যেরা যাবজ্জীবন কারাদণ্ডের সাজা পাচ্ছেন। তেমনই এক ঘটনায় ২০০৯ সালে বাইবেল নিজেদের কাছে রাখা এবং খ্রিস্টান ধর্ম পালনের অপরাধে শিশুটির বাবা-মাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। তার পর থেকে সরকারের হুকুমে রাজনৈতিক কারাগারে জীবন কাটাচ্ছে শিশুটি।এর মাধ্যমে একনায়ক কিম জং উনের বার্তা, অপরাধ করলে কাউকেই রেয়াত করা হবে না।

উত্তর কোরিয়া খাতায়কলমে নাস্তিক দেশ। তবে সংবিধান অনুযায়ী সেখানে কোনও বিশেষ ধর্ম অনুসরণ করায় বাধা নেই। আমেরিকার একটি রিপোর্টে দেখা গিয়েছে, উত্তর কোরিয়ায় গত কয়েক বছরে ৭০ হাজার খ্রিস্টানকে কারাবাসে পাঠানো হয়েছে। মৃত্যুদণ্ডও পেয়েছেন অনেকে। ওই রিপোর্টেই দু’বছরের শিশুকে সাজা দেওয়ার কথা প্রকাশ করা হয়েছে।