ভারতীয় সেনার সাহায্যে আপ্লুত তুরস্কের মহিলা,  উষ্ণ আলিঙ্গন মহিলা সেনা আধিকারিককে    

Written by SNS February 10, 2023 6:47 pm

আঙ্কারা , ১০ ফেব্রুয়ারি — ভূমিকম্পের প্রাবল্যে ধূলিসাৎ দেশের বড় একটা অংশ। চতুর্দিকে শুধু ভেঙে পড়া, ধসে পড়া ইমারতের সারি। ধ্বংসস্তূপ সরিয়ে অসংখ্য মৃতদেহের স্তুপের মধ্যে থেকে কখনো মিলছে প্রাণস্পন্দন। হাজার হাজার মানুষের হাহাকার ও দুর্যোগ মেটাতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ভারত। উদ্ধারকাজে সামিল হয়েছে ভারতীয় সেনার বিপর্যয় মোকাবিলা বাহিনী। আহতদের চিকিৎসার জন্য পাঠানো হয়েছে বিশেষ মেডিক্যাল টিম .. সেখানে ভারতীয় সেনার কাজে অভিভূত নিরাশ্রয় ক্ষুধার্ত মানুষগুলি। চরম বিপদের দিনে এভাবে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ায় ভারতের এক মহিলা সেনা আধিকারিককে সস্নেহে আলিঙ্গন করেন তুরস্কের এক মহিলা। শুধু তা-ই নয়, মাতৃস্নেহে সেনা আধিকারিকের গালে চুম্বনও করতে দেখা যায় ওই তাকে।

সম্প্রতি দুই মহিলার আলিঙ্গনের এই ছবি সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে। ছবিটি তুলেছেন ভূমিকম্পের উদ্ধারকাজের ছবি তুলতে সে দেশে যাওয়া  চিত্রসাংবাদিক জাহাক তনবীর। পরে সেই ছবিটি নিজেদের টুইটার হ্যান্ডলে পোস্ট করেছে ভারতীয় সেনা। ছবিটির সঙ্গে দেওয়া ক্যাপশনে লেখা হয়েছে, “আমরা যত্ন নিই।”

তুরস্কের যন্ত্রণাক্লিষ্ট মানুষদের পাশে দাঁড়াতে তুরস্কের হাটা শহরে অস্থায়ী হাসপাতাল তৈরি করেছে ভারতীয় সেনা। অন্তত ৯৯ জন চিকিৎসককে পাঠানো হয়েছে দেশ থেকে। হাসপাতালের পরিকাঠামো-সহ নানা ছবি নিজের টুইটার হ্যান্ডলে গতকালই তুলে ধরেছিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। পরে উদ্ধারকাজের আরও কিছু ছবি টুইট করেন বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী। ইতিমধ্যেই তুরস্ক এবং সীমান্তবর্তী সিরিয়ায় ২১ হাজারের বেশি মানুষের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। উদ্ধারকাজ শেষ হলে এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা ওয়াকিবহাল মহলের  । ভূমিকম্পে তুরস্কের যে শহরগুলি সব চেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে, সেগুলির মধ্যে হাটায় অন্যতম। সেনা আধিকারিককে আলিঙ্গন করা তুর্কি মহিলা স্থানীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ভারত যে ভাবে দেশের বিপদের দিনে উদ্ধারকাজে ঝাঁপিয়ে পড়েছে, তাতে আমরা কৃতজ্ঞ।