মনোনয়ন জমাকে কেন্দ্র করে বিভিন্ন জেলায় অশান্ত, উত্তপ্ত পরিস্থিতি রাজ্যজুড়ে 

Written by SNS June 10, 2023 3:03 pm
কলকাতা , ১০ জুন –  নির্বাচনের দিন ক্ষণ ঘোষণার পর মনোনয়নের প্রথম দিন থেকেই  বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত অশান্তি শুরু হয়েছে।  বাম নেতাকর্মীদের আটকে রেখে মনোনয়ন জমা দিতে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। সেই নিয়ে উত্তপ্ত হয়ে ওঠে বিডিও অফিস চত্বর। মনোনয়ন পর্বের দ্বিতীয় দিনে মুর্শিদাবাদের ডোমকল ব্লক অফিসে ঢোকার মুখে বাম কর্মী-সমর্থকদের আটকে দেওয়া হয়। বিডিও অফিস চত্বর তৃণমূল কর্মী-সমর্থকেরা ঘিরে রাখেন বলে অভিযোগ। অন্য দিকে, তৃণমূলের অভিযোগ, ইচ্ছাকৃত ভাবে অশান্তি বাধানোর চেষ্টা করছে বামেরা। শনিবার বাম-তৃণমূল সংঘর্ষে উত্তপ্ত পরিস্থিতি তৈরি হয়েছে ওই এলাকায়। ঘটনাস্থলে পৌঁছেছে ডোমকল থানার পুলিশবাহিনী। অন্য দিকে, বীরভূমের লাভপুরে বিজেপি কর্মীদের উপর তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা হামলা চালায়  বলে অভিযোগ। পঞ্চায়েত ভোটে মনোনয়ন জমা দেওয়ার দ্বিতীয় দিনে এমনই ছবি দেখা গেল একাধিক জেলায়।
স্থানীয় সূত্রে খবর, শনিবার সকাল থেকে ডোমকল বিডিও অফিস চত্বরে ভিড় জমাতে শুরু করেন তৃণমূল কর্মী-সমর্থকেরা। সকাল ১০টার মধ্যেই তৃণমূলের লোকজন জমায়েত করে ডোমকল ব্লক অফিস চত্বরে জড়ো হন। সকাল ১১টা নাগাদ মনোনয়ন জমা দেওয়ার জন্য বাম এবং কংগ্রেসের কর্মী-সমর্থকেরা ব্লক অফিসে ঢোকার চেষ্টা করলে তাঁদের আটকে দেওয়া হয় ।এরপর  মনোনয়নপত্র জমা দেওয়ার চেষ্টা করলে সংঘর্ষ ও মারামারি শুরু হয়। ঘটনাস্থলে কর্মরত পুলিশকর্মীরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে না পারায় সম্ভব হয়নি। কিছু ক্ষণ পর ঘটনাস্থলে পৌঁছয় আরও পুলিশবাহিনী। বামেদের অভিযোগ, তাদের এক  কর্মী আহত হন। তাঁকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হ। শেষ খবরে জানা গেছে, কড়া পুলিশি প্রহরায় আবার মনোনয়ন জমা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।
মনোনয়ন দাখিলকে কেন্দ্র করে উত্তেজনা ছড়িয়ে পড়ে বীরভূমের লাভপুরেও। তৃণমূলের বিরুদ্ধে অভিযোগ বিজেপি কর্মীরা মনোনয়ন জমা দিতে গেলে তাঁদের বেধড়ক মারধর করা হয় । গন্ডগোলে এক কর্মীর হাত ভেঙে যায় বলে বিজেপির দাবি । অভিযোগ, শনিবার লাভপুর ব্লক অফিসে মনোনয়ন জমা দিতে গেলে তাদের উপর তৃণমূলের দুষ্কৃতীরা চড়াও হয়।
মুর্শিদাবাদের পাশাপাশি উত্তপ্ত হয়ে ওঠে আসানসোলের বারাবনিও। সেখানে তৃণমূল এবং সিপিএম কর্মীরা সংঘর্ষে জড়িয়ে পড়েন। বিডিও অফিসে মনোনয়ন জমা দিতে গিয়ে একে অপরের উপর চড়াও হয় বলে অভিযোগ। পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি সামাল দেয়।
কাটোয়া ১ নম্বর ব্লক অফিসে বিজেপি মহিলা নেত্রীর উপর হামলার অভিযোগ ওঠে। এক্ষেত্রেও অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে। শনিবার মনোনয়নপত্র দাখিল করতে যান বিজেপির মহিলা নেত্রী সীমা ভট্টাচার্য। অভিযোগ, বিজেপির নেতা-কর্মীদের তাড়া করে তৃণমূল। ঘটনার প্রতিবাদে পথ অবরোধ করে বিজেপি।

কোতুলপুর, ইন্দাসের পর মনোনয়নের দ্বিতীয় দিনে বাঁকুড়ার বিষ্ণুপুরেও অশান্তি ছড়িয়ে পড়ে। বিজেপির বিষ্ণুপুর গ্রামীণ মণ্ডল ১-এর সভাপতি তপন মাজুরির নেতৃত্বে এদিন ৫০জন বিজেপি প্রার্থী মনোনয়ন জমা দিতে যান। বিডিও অফিসে ঢোকার আগেই বিজেপি প্রার্থীদের মারধর করার অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। যদিও অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল। অভিযোগ অস্বীকার করেছে।

মনোনয়ন জমার প্রথম দিনে মুর্শিদাবাদের খড়গ্রামে খুন হন এক কংগ্রেস কর্মী। খুনের ঘটনার দশ ঘণ্টার মধ্যে দুই অভিযুক্তকে গ্রেফতার করে পুলিশ। ধৃতদের নাম কাজল শেখ ও সফিক শেখ। ধৃতেরা রতনপুর গ্রামের বাসিন্দা। শনিবার নিহতের পরিবারের সঙ্গে দেখা করেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী। সূত্রের খবর, এই খুনের ঘটনায় জেলা পুলিশের কাছে রিপোর্ট তলব করেছে রাজ্য নির্বাচন কমিশন।

মনোনয়ন জমাকে কেন্দ্র করে রাজ্যে অশান্তির বাতাবরণ নিয়ে নালিশ জানাতে রাজভবনে যায় বিজেপির প্রতিনিধিদল। কেন্দ্রীয় বাহিনী ছাড়া অবাধ ও শান্তিপূর্ণ পঞ্চায়েত নির্বাচন সম্ভব নয়, রাজভবন থেকে বেরিয়ে প্রতিক্রিয়া রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদারের ।