বৃহস্পতিবার গ্রেফতারির দিন ঘোষণা ট্রাম্পের 

Written by SNS August 22, 2023 4:52 pm

ওয়াশিংটন, ২২ আগস্ট– নিজের গ্রেফতারির দিন ঘোষণা করলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি জানিয়েছেন, আগামী বৃহস্পতিবার তিনি জর্জিয়ার আদালতে আত্মসমর্পণ করবেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে জর্জিয়া প্রদেশের ফলাফল পাল্টে দেওয়ার চেষ্টার অভিযোগের মামলায় অভিযুক্ত করা হয়েছে তাঁকে। আর সেই মামলায় তাঁর এই আত্মসমর্পণের ঘোষণা।

গত ১৪ আগস্ট জর্জিয়ার ফুল্টন কাউন্টি গ্র্যান্ড জুরি ট্রাম্পের বিরুদ্ধে এই অভিযোগ আনেন এবং তাকে ১০ দিনের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দেন। আত্মসমর্পণের জন্য ট্রাম্পকে ২৫ আগস্ট পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়। সেই নির্দেশনা মেনেই আত্মসমর্পণ করার ঘোষণা দিলেন ট্রাম্প।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্পের মামলার তত্ত্বাবধান করছেন এমন একজন আটলান্টার বিচারক তার জামিনের জন্য দু’লাখ ডলারে ধার্য করেছেন।

এর কয়েক ঘণ্টা পরই সোমবার ট্রাম্প তার নিজস্ব সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ট্রুথ সোশ্যালে দেওয়া এক পোস্টে জানান, “আপনি এটা বিশ্বাস করতে পারবেন? আমি আগামী বৃহস্পতিবার জর্জিয়ার আটলান্টায় যাব গ্রেফতার হতে।”

ট্রাম্পের জামিনচুক্তি অনুসারে, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট এখন আর মামলার সাক্ষী বা ভুক্তভোগীদের হুমকি বা ভয়ভীতি দেখাতে পারবেন না।

তবে আইনি ঝামেলা দিনের পর দিন বাড়লেও আগামী ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য রিপাবলিকান প্রার্থীদের মধ্যে ট্রাম্পের জনপ্রিয়তা একটুও কমেনি।

রিপাবলিকানের মধ্যে অন্য সব মনোনয়নপ্রত্যাশীদের চেয়ে তিনি অনেক এগিয়ে। দেশটিতে ফৌজদারি মামলাগুলোতে অভিযুক্ত হওয়ার পর তার অবস্থান যেন আরও শক্তিশালী হয়েছে।

এত কিছুর পরেও ট্রাম্পের নির্বাচনী প্রচারাভিযান থামেনি, বরং তাতে আরও গতিসঞ্চার হয়েছে। গত ৩১ জুলাই একাধিক জনমত সমীক্ষায় দেখা যায়, ট্রাম্প এসব জরিপে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ফ্লোরিডার গভর্নর রন ডিসান্টিসের চেয়ে ৩৭ পয়েন্টে এগিয়ে আছেন