শুধু নিন্দা নয় এবার কুস্তিগীরদের উপর আক্রমণের ঘটনায় জাতীয় মানবাধিকার কমিশনের দ্বারস্থ তৃণমূল

Written by SNS May 30, 2023 5:22 pm
দিল্লি, ৩০ মে– দিল্লিতে কুস্তিগীরদের উপর আক্রমণের ঘটনায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তীব্র নিন্দা জানিয়ে টুইট করেছিলেন। বলেছিলেন কুস্তিগিরদের পাশেই আছেন তিনি। আর সেই পাশে থাকার প্রমানও পাওয়া গেল এবার হাতেনাতে। শুধু ঘটনার নিন্দা করেই চুপ করে না থেকে এবার এই ঘটনায় জাতীয় মানবাধিকার কমিশনের দ্বারস্থ হল তৃণমূল কংগ্রেস। 
দিল্লিতে কুস্তিগীরদের উপর আক্রমণের ঘটনায় পদক্ষেপের আর্জি জানিয়ে মঙ্গলবার তৃণমূল মুখপাত্র সাকেত গোখলের নেতৃত্বে জাতীয় মানবাধিকার কমিশনকে একটি চিঠি দিল তৃণমূল কংগ্রেস। চিঠিতে দিল্লি পুলিশের বিরুদ্ধে কুস্তিগীরদের মারধর ও হেনস্থার অভিযোগ তুলে কড়া পদক্ষেপের আবেদন জানানো হয়েছে। বিষয়টি জানিয়ে ইতিমধ্যে টুইটও করেছেন তৃণমূল মুখপাত্র সাকেত গোখলে।

মহিলা কুস্তিগীরদের উপর আক্রমণের ঘটনার তীব্র নিন্দা জানিয়ে টুইটারে সাকেত গোখলে আরও লিখেছেন, “এটা শুধু তাঁদের প্রতিবাদ করার মৌলিক অধিকারের লঙ্ঘন করা নয়, নারী হিসাবেও তাঁদের অধিকার লঙ্ঘন করা হয়েছে।” এই বিষয়ে জাতীয় মানবাধিকার কমিশনের কাছে দ্রুত নিরপেক্ষ পদক্ষেপ করারও আবেদন জানানো হয়েছে বলে টুইটারে উল্লেখ করেছেন সাকেত গোখলে।

প্রসঙ্গত, ভারতের কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজ ভূষণ শরণ সিংহের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ উঠেছে। তাঁকে গ্রেফতারের দাবিতেই গত ২৩ এপ্রিল থেকে দিল্লির যন্তর মন্তরে প্রতিবাদ বিক্ষোভ শুরু করেছেন মহিলা কুস্তিগীররা। গত ২৮ মে, রবিবার তাঁরা নতুন সংসদ ভবনের সামনে মহা পঞ্চায়েত করার কর্মসূচি নিয়েছিলেন। সেই কর্মসূচিতে যাওয়ার পথেই দিল্লি পুলিশ বিক্ষোভকারীদের বাধা দেয় এবং তাঁদের নিগ্রহ করেন বলে অভিযোগ। সাক্ষী মালিক, ভিনেশ ফোগাট, বজরং পুনিয়া সহ বেশ কয়েকজনকে আটকও করে দিল্লি পুলিশ। তাঁদের উপর পুলিশি নিগ্রহের ছবি সোশ্যাল মিডিয়াতেও ভাইরাল হয়েছে। সেই ঘটনার নিন্দা জানিয়ে সেদিনই টুইট করেন বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূলের তরফেও ঘটনার নিন্দা জানিয়ে টুইট করা হয়।