রাইফেল শুটিং-এ তিলোত্তমার বিশ্ববিজয়

Written by SNS February 22, 2023 5:17 pm

কলকাতা,২২ ফেব্রুয়ারি — এক বঙ্গ তনয়ার বিশ্বজয়। কায়রোতে আইএসএফ শুটিং বিশ্বকাপে  ভারতকে ব্রোঞ্জ এনে দিলেন বাঙালি ঘরের মেয়ে তিলোত্তমা সেন । ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে পদক পেলেন ১৪ বছরের এই সপ্রতিভ মেয়েটি। মোট ২৬২ পয়েন্ট পেয়েছেন তিলোত্তমা।

সোনার পদক পেয়েছেন গ্রেট ব্রিটেনের সিওনেড ম্যাকিনটোস। অলিম্পিক চ্যাম্পিয়ন সুইজারল্যান্ডের নিনা ক্রিশ্চিয়ানকে হারিয়ে সোনা জেতেন ম্যাকিনটোস। মোট পাঁচটি পদক এসেছে ভারতের, তিনটি সোনা ও দুটি ব্রোঞ্জ।

তিলোত্তমা অবশ্য বাংলার নন, বেঙ্গালুরুর মেয়ে। তাঁর বাবা সুজিত সেন মাহীন্দ্রার বড় কর্তা। লকডাউনের সময়েই মেয়েকে শুটিংয়ে ভর্তি করে দেন। এত দ্রুত তাঁর মেয়ের উত্থান হবে, ভাবতে পারেননি তিনি। এই প্রথম তিনি শুটিং বিশ্বকাপে যোগ দিলেন। বাংলার মেহুলি ঘোষ বড় তারকা, তিনি বাংলাতেই বেড়ে উঠেছেন। তিলোত্তমার আত্মীয়রা কলকাতায় থাকলেও তিনি বেঙ্গালুরুতেই জন্মেছেন।

মেয়েদের ১০ মিটার এয়ার রাইফেলের কোয়ালিফিকেশন রাউন্ডে রমিতা এবং নর্মদা নামে আরও দুই ভারতীয় শুটার ছিল। নর্মদা সপ্তম স্থানে শেষ করে ছিটকে যান। তিলোত্তমা এবং রমিতা খেতাবী রাউন্ডের জন্য যোগ্যতা অর্জন করেন। অপরদিকে, প্রথম দিনেই ছেলেদের এয়ার রাইফেলে সোনা জেতেন রুদ্রাক্ষ পাটিল।