হাজার হাজার ডাইনোসরের ডিম উদ্ধার চিনের গ্রামে 

Written by SNS September 17, 2022 5:21 pm

বেইজিং, ১৭ সেপ্টেম্বর– এ যেন জুরাসিক পার্ক সিনেমার রিমেক। জীবাশ্ম হয়ে যাওয়া মশার রক্ত থেকে ডিএনএ নিয়ে তার থেকে ডাইনোসরের জন্ম দিয়েছিলেন বিজ্ঞানীরা। সিনেমায় দেখানো হয়েছিল, জীবাশ্ম হয়ে জমাট বেঁধে যাওয়া রক্তের সামান্য নমুনা থেকেই ডিএনএ বের করে নিয়েছিলেন গবেষকরা।

ঠিক এমনটাই হয়েছে চিনের এক গ্রামে। আনহুই প্রদেশের কুয়ানসান বেসিন এলাকায় একটি গ্রাম থেকে উদ্ধার হয়েছে জীবাশ্ম হয়ে যাওয়া ডাইনোসরের ডিম । একটা, দুটো নয়। শয়ে শয়ে, হাজার হাজার ডিম শক্ত হয়ে পাথরে পরিণত হয়েছে। সেই পাথরের বিশাল খণ্ড উদ্ধার করেছেন প্রত্নতাত্ত্বিকেরা।

‘জার্নাল অব প্যালিওগ্রাফি’ বিজ্ঞানপত্রিকায় এই খবর প্রকাশিত হয়েছে। প্রত্নতাত্ত্বিকারে জানিয়েছেন, দুটি বিশাল ক্রিস্টাল বল উদ্ধার হয়েছে। এই দুটি ক্রিস্টাল আসলে জীবাশ্ম হয়ে যাওয়া ডাইনোসরের ডিম । হাজার হাজার ডিম একসঙ্গে জমে গিয়ে শক্ত পাথরে পরিণত হয়েছে। ডিমগুলোর পর্দা একে অপরের সঙ্গে জুড়ে গেছে। প্রথমে দেখলে চট করে বোঝা যাবে না। পাথর বলেই মনে হবে। কিন্তু ভাল করে খুঁটিয়ে দেখলে, পাথরের গায়ে জীবাশ্ম হয়ে যায় ডিমের গঠন বোঝা যাবে।

এক একটি ডিম ৪ থেকে ৫ ইঞ্চি লম্বা, প্রস্থেও ৫ ইঞ্চির মতো। এমন হাজার হাজার ডিম জমে পাথর হয়ে গেছে।

প্রত্নতাত্ত্বিকেরা বলছেন, ক্রিটেসিয়াস যুগে ডাইনোসরেরা দাপিয়ে বেড়াত পৃথিবীতে। চিনের এই এলাকাতেও ডাইনোসরের রাজত্ব ছিল। এই ডিমগুলো পরীক্ষা করে দেখা হবে ঠিক কোন প্রজাতির ডাইনোসরের ডিম। মাটি খুঁড়ে এদের হাড়ের জীবাশ্ম পাওয়া যাবে কিনা সে খোঁজ শুরু হয়ে গেছে।