এবার পুরীর আদলেই ২৫০ কোটিতে লন্ডনে জগন্নাথ ধাম 

Written by SNS April 26, 2023 8:28 pm
লন্ডন, ২৬ এপ্রিল– এবার লন্ডনের মাটিতেও জগন্নাথ দর্শন। পুরীধামের আদলেই জগন্নাথদেবের মন্দিরে  লন্ডনের মাটিতে বসে ভক্তরা জগন্নাথের পুজো দিতে পারবেন। আগামী বছরের মধ্যেই মন্দিরের প্রথম পর্বের নির্মাণকাজ শেষ হয়ে যাবে। ইতিমধ্যেই এক ওড়িয়া ধনকুবের মন্দিরের জন্য ২৫০ কোটি টাকা অনুদান দিয়েছেন বলে জানা গিয়েছে।

ব্রিটেনের শ্রী জগন্নাথ সোসাইটির তরফে জানানো হয়েছে, ফিটনেস্ট গ্রুপ অব কোম্পানির প্রতিষ্ঠাতা বিশ্বনাথ পট্টনায়েক নামের ওই আন্তর্জাতিক বিনিয়োগকারী ২৫০ কোটির অনুদান দিতে সম্মত হয়েছেন। প্রাথমিক ভাবে ৭০ কোটি টাকা তিনি দেবেন বলে জানা গিয়েছে। ১৫ একর জমিতে ওই মন্দির তৈরি করা হবে। পরিকল্পনাও পাকা হয়ে গিয়েছে। অক্ষয় তৃতীয়ার দিন মন্দির নির্মাণের ঘোষণাও করা হয়েছে। এই উপলক্ষে জগন্নাথ কনভেনশনের আয়োজন করা হয়েছিল। সেখানে নিজেদের নাম নথিভুক্ত করেন ৬০০-রও বেশি ভক্ত।

ওই কনভেনশনে বক্তব্য রাখেন পুরী মন্দিরের মহারাজা ও আদ্য সেবক গজপতি মহারাজ শ্রীদিব্যাসিংহ দেব। তাঁকে বলতে শোনা যায়, ”ভগবান জগন্নাথকে বহু ধর্মীয় সম্প্রদায়ই পুজো করেন, তাঁদের বিশ্বাস অনুযায়ী। বৌদ্ধ, জৈন, শিখরাও পুজো করেন তাঁকে। যা মনে করিয়ে দেয় আমরা সকলেও এক দিব্য পিতার সন্তান।”