সংস্কৃতকে রাষ্ট্রভাষা ঘোষণার দাবি খারিজ সুপ্রিম কোর্ট  

Written by SNS September 2, 2022 5:22 pm
দিল্লি, ২ সেপ্টেম্বর — সংস্কৃতকে রাষ্ট্র ভাষা ঘোষণার দাবি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট । সর্বোচ্চ আদালতে দায়ের হওয়ার আবেদনের ওপর শুনানিতে আজ এই রায় দিয়েছে বিচারপতির ডিভিশন বেঞ্চ। আদালত আবেদনটি খারিজ করে দিয়ে বলেছে যে এটি একটি নীতিগত সিদ্ধান্ত। এর জন্য সংবিধান সংশোধন প্রয়োজন।

জনস্বার্থ মামলাটি বিবেচনায় নিজেদের অসহয়তার কথা বলার পাশাপাশি আদালত শুক্রবার সংস্কৃতকে রাষ্ট্রভাষা করার প্রয়োজনীয়তা নিয়েও প্রশ্ন তোলে। স্বয়ং আবেদনকারী এই ভাষাতে কতটা সরগড় তা বুঝতে বেঞ্চ তাকে সংস্কৃতে একটি লাইন আবৃত্তি করতে বলে।

আবেদনকারী হলেন অবসরপ্রাপ্ত আমলা ডিজি ভানজারা। আবেদনকারী সংস্কৃতকে রাষ্ট্র ভাষা ঘোষণার মাধ্যমে এটির প্রসারের কথা বলেন। এ বিষয়ে বিচারপতি এমআর শাহ ও বিচারপতি কৃষ্ণ মুরারির বেঞ্চ বলে, ‘এটা রাষ্ট্রের নীতিগত সিদ্ধান্তের বিষয়। এর জন্য সংবিধান সংশোধনেরও প্রয়োজন হবে। কোনও ভাষাকে জাতীয় ভাষা ঘোষণার ব্যাপারে আদালতের কিছু করণীয় নেই।

ডিভিশন বেঞ্চ মামলাকারীর কাছে জানতে চায়, ‘আপনি কি সংস্কৃততে কথা বলেন? আপনি কি সংস্কৃতে একটি লাইন বলতে পারেন বা আপনার রিট পিটিশনটি সংস্কৃততে অনুবাদ করতে পারবেন?’ অবসরপ্রাপ্ত আমলা এই প্রশ্নের জবাব দেননি। তিনি স্লোক শোনালে বিচারপতিরা বলেন, এটা সংস্কৃত না শেখা মানুষেরাও জানেন, বলতে পারেন।