খাবার প্রবেশের সম্মতি সম্পূর্ণ হল মালিকের ওপরই ছাড়ল সুপ্রিম কোর্ট

Written by SNS January 4, 2023 5:33 pm
দিল্লি ,৪জানুয়ারী — সিনেমা হলে খাদ্য ও পানীয় নিয়ে দর্শকদের প্রবেশাধিকার স্থির করবেন হল মালিক । সম্প্রতি এই রায় দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত। কোনো নির্দিষ্ট সিনেমা হলে যখন দর্শক সিনেমা দেখতে ঢুকবেন কিংবা বিরতির সময় যখন খাবার বা পানীয় কিনবেন , তা হলের ভিতর থেকেই কিনতে হবে, নাকি বাইরে থেকেও দর্শকেরা  ইচ্ছেমতো আনতে পারবেন ? এ ব্যাপারে হল মালিকদের সিদ্ধান্তই চূড়ান্ত হবে বলে রায় দিয়েছে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওএই চন্দ্রচূড় এবং বিচারপতি পিএস নরসিংহ-এর বেঞ্চ।
সিনেমা দেখতে যাওয়া মানেই টুকিটাকি মুখ চালানো।  আর কোনো মল  বা  মাল্টিপ্লেক্সে  সিনেমা দেখতে গিয়ে হাজারো খাবারের হাতছানি এড়ানো প্রায় অসম্ভব।  অনেকে খাবার প্যাক করে ঢোকেন খেতে খেতে জমিয়ে সিনেমা দেখার মজা উপভোগ করতে। তবে অনেক সময় আবার হল মালিক নিজস্ব খাবারের আউটলেট থাকে।  তবে দর্শকদের খাবার কেনার স্বাধীনতা এবার নির্ভর করবে হল মালিকদের ওপর।

সুপ্রিম কোর্ট রায় দিয়েছে , সিনেমা হল মালিকদের নিজস্ব সম্পত্তি।  তারা তাদেরই ফুড কর্নার থেকে খাবার কেনার  শর্ত রাখতেই পারেন।  জনস্বার্থ বজায় রেখে এমন নিয়ম হল মালিকরা করতে পারেন। তবে অবশ্যই তা নিরাপত্তা এবং কল্যাণ বজায় রেখে করতে হবে। তবে দর্শক সেই খাবার কিনবেন কিনা সেটা তাদের ব্যক্তিগত  সিদ্ধান্ত।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৮ সালে জম্মু ও কাশ্মীর হাইকোর্ট সিনেমা হলের ভিতরে খাবার নিয়ে  প্রবেশাধিকারের ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়। হাইকোর্ট জানায়, এর ফলে সিনেমা হলে যা বিক্রি হয় তা খেতেই বাধ্য হন দর্শকেরা।  এই নিষেধাজ্ঞা  নিয়েই পিটিশন জমা পড়ে সুপ্রিম কোর্টে। মঙ্গলবার সেই মামলার শুনানি হয়. সর্বোচ্চ আদালত জানিয়ে দেয় , সিনেমা হল এবং মাল্টিপ্লেক্সের নিজের নিজের শর্ত বহাল রাখার অধিকার রয়েছে।  প্রেক্ষাগৃহে খাবার বা পানীয় নিয়ে ঢোকা যাবে কিনা তা নিয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার  সিনেমা হল কর্তৃপক্ষের।