লখিমপুরকাণ্ডে আশিস মিশ্রের অন্তর্বর্তী জামিনের মেয়াদ বাড়াল সুপ্রিম কোর্ট

Written by SNS April 24, 2023 6:16 pm

দিল্লি, ২৪ এপ্রিল –   প্রতিবাদী কৃষকদের গাড়ি দিয়ে পিষে দেওয়ার মামলায় অভিযুক্ত আশিস মিশ্র। আশিস মিশ্রের অন্তর্বর্তী জামিনের মেয়াদ আগামী ১১ জুলাই পর্যন্ত বাড়ালো সুপ্রিম কোর্ট।  উত্তরপ্রদেশের লখিমপুর খেরিতে প্রতিবাদী কৃষকদের গাড়ি দিয়ে পিষে দেওয়ার অভিযোগ ছিল তার বিরুদ্ধে। সোমবার বিচারপতি সূর্যকান্ত এবং বিচারপতি জেকে মাহেশ্বরীকে নিয়ে গঠিত শীর্ষ আদালতের বেঞ্চ এই নির্দেশ দেয় ।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনির ছেলে আশিসের জামিনের আবেদন গত বছরের ১০ ফেব্রুয়ারি মঞ্জুর করে ইলাহাবাদ হাই কোর্ট। জেল থেকে মুক্তও হন তিনি। কিন্তু গত এপ্রিলে সুপ্রিম কোর্ট জামিন খারিজ করে দেয়। আশিসকে আত্মসমর্পণের নির্দেশ দেওয়া হয় । এর পর লখিমপুর খেরি আদালতে আত্মসমর্পণ করে আবার জেলে যেতে হয় আশিসকে। চলতি বছরের জানুয়ারিতে শর্তসাপেক্ষে আশিসকে ৮ সপ্তাহের অন্তর্বর্তিকালীন জামিন দিয়েছিল সুপ্রিম কোর্ট। এ বার সেই মেয়াদ বাড়ানো হল।
২০২১ সালের ৩ অক্টোবর লখিমপুর খেরিতে আশিসের গাড়ির তলায় চাপা পড়ে কৃষি আইন বিরোধী বিক্ষোভকারী কৃষকেরা। ওই দুর্ঘটনায় চার কৃষক এবং এক সাংবাদিকের মৃত্যু হয়েছিল বলে অভিযোগ। পরবর্তীতে আরও চার জনের প্রাণ যায়। যদিও অজয়ের দাবি, ঘটনার সময় ওই গাড়িতে ছিলেন না আশিস। ওই ঘটনায় আশিস এবং তাঁর সঙ্গী অঙ্কিতের বিরুদ্ধে আন্দোলনকারী কৃষকদের লক্ষ্য করে গুলি চালানোরও অভিযোগ ওঠে। ওই বছরের ৯ অক্টোবর আশিসকে গ্রেফতার করে উত্তরপ্রদেশ পুলিশ। তার কয়েক দিন পরেই উদ্ধার হয় তাঁর বন্দুক। ইতিমধ্যেই কৃষক হত্যার অপরাধে আশিসের বিরুদ্ধে চার্জ গঠন করা হয়েছে আদালতে।