পঞ্চায়েত ভোট নিয়ে শুভেন্দুর করা মামলা খারিজ করে দিল সুপ্রিম কোর্ট 

Written by SNS April 6, 2023 3:05 pm

দিল্লি , ৬ এপ্রিল –  শুভেন্দু অধিকারীর দায়ের করা মামলা খারিজ হয়ে গেল সুপ্রিম কোর্টে। পঞ্চায়েত নির্বাচন সংক্রান্ত কলকাতা হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী । পঞ্চায়েত নির্বাচনের সংরক্ষণ তালিকার প্রক্রিয়াগত ত্রুটি নিয়ে সুপ্রিম কোর্টে মামলা করেন তিনি । কিন্তু বিরোধী দলনেতার আর্জি এদিন শুনল না সুপ্রিম কোর্ট। খারিজ করে দেওয়া হল শুভেন্দুর মামলা। পঞ্চায়েত ভোট নিয়ে কলকাতা হাইকোর্ট আস্থা রেখেছিল রাজ্য নির্বাচন কমিশনের উপর। সুপ্রিম কোর্টও তাই বহাল রাখল।

পঞ্চায়েত নির্বাচন নিয়ে মামলায় হস্তক্ষেপ করতে চাইল না সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার এই মামলার শুনানি ছিল। এর আগে ত্রিস্তরীয় পঞ্চায়েত ভোটে হস্তক্ষেপ চেয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন শুভেন্দু। কিন্তু আদালত তাতে হস্তক্ষেপ করেনি। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয় , এ বিষয়ে তারা কোনও হস্তক্ষেপ করবে না। আদালতের পর্যবেক্ষণ ছিল, ভোটের আগে যেসব প্রয়োজনীয় পদ্ধতি রয়েছে, সেসব প্রায় সমাপ্ত। তাই আদালত ভোটের ক্ষেত্রে কোনও বাধা দিতে চায় না। এরপরই সেই নির্দেশের স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টে যান শুভেন্দু অধিকারী। কিন্তু সেখানেও ধাক্কা খেলেন শুভেন্দু ।

এ রাজ্যে পঞ্চায়েত ভোটের দিনক্ষণ ঘোষণা শুধু সময়ের অপেক্ষা। এই দিনক্ষণ ঘোষণায় কোনও বাধা নেই বলে ইতিমধ্যেই কলকাতা হাইকোর্ট জানিয়ে দিয়েছে। রাজ্য নির্বাচন কমিশন তাদের নির্দিষ্ট নিয়ম মেনে পঞ্চায়েত ভোট করতে পারে বলেও জানিয়েছে আদালত। পঞ্চায়েত ভোট নিয়ে হাইকোর্টের এই রায়কে চ্যালেঞ্জ করেই মামলা করেছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।
মূলত ওবিসি আসন সংরক্ষণ নিয়ে প্রশ্ন তুলে হাইকোর্টে যান শুভেন্দু অধিকারী । সম্প্রতি ওবিসি সার্ভে সংক্রান্ত একটি খসড়া প্রকাশ হওয়ার পর তা নিয়ে প্রশ্ন তোলেন তিনি। বিরোধী দলনেতার বক্তব্য ছিল, ওবিসি আসন সংরক্ষণের কাজ সঠিক পদ্ধতি মেনে হয়নি। তাঁর আরও অভিযোগ ছিল, সমীক্ষার কাজ নিয়ম মেনে হয়নি। তিনি আরও বলেন , খুব কম সময়ের মধ্যে এই খসড়া প্রকাশ হয়েছে । যদিও রাজ্য নির্বাচন কমিশনের বক্তব্য ছিল, আইন মেনেই সব কাজ হয়েছে।