কামদুনি গণধর্ষণ মামলায় সুপ্রিম কোর্টের দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত রাজ্যের

Written by SNS October 6, 2023 7:58 pm
 কলকাতা, ৬ অক্টোবর – কামদুনি গণধর্ষণ ও হত্যা মামলায় কলকাতা হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যাচ্ছে রাজ্য সকার। শুক্রবার এই মামলায় ফাঁসির সাজাপ্রাপ্ত ৩ অভিযুক্তের মধ্যে ২ জনকে আমৃত্যু কারাদণ্ড ও ১ জনকে বেকসুর খালাস করেছে কলকাতা হাইকোর্ট।  নির্যাতিতার পরিবার  এই রায়ের জন্য রাজ্য সরকারের গাফিলতিকেই দায়ী করেছে ।

নবান্ন সূত্রে খবর, কামদুনি গণধর্ষণ মামলায় হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করতে আইনি পরামর্শ নিচ্ছে সিআইডি। ২০১৩ সালের জুন মাসের এই ঘটনার তদন্তভার সিআইডিকে দিয়েছিল রাজ্য সরকার।  ৯ জন অভিযুক্তের মধ্যে নিম্ন আদালত ৩ জনকে ফাঁসি ও ৩ জনকে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা দেয়। শুক্রবার ৩ জনের মধ্যে ২ জনের ফাঁসির সাজা মকুব করে আমৃত্যু কারাদণ্ডের সাজা ঘোষণা করে বিচারপতি জয়মাল্য বাগচীর ডিভিশন বেঞ্চ। একজনকে বেকসুর খালাস দেয়। যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ৩ জনের সাজা কমিয়ে ৭ বছর করেছে হাইকোর্ট। সাজার মেয়াদ পূর্ণ হয়ে যাওয়ায় তাদের ১০ হাজার  টাকার ব্যক্তিগত বন্ডে জামিন দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত।
রাজ্যের সুপ্রিম কোর্টে যাওয়ার সিদ্ধান্তে অনাস্থা প্রকাশ করেছেন নির্যাতিতার ভাই। তিনি বলেন, ‘রাজ্য সরকার সুপ্রিম কোর্টে গিয়ে কী করবে? সিআইডি তো চার্জশিট সাজিয়েছে ১ জনের বিরুদ্ধে। ২০১৫ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত আমি মুখ্যমন্ত্রীকে ৩ বার চিঠি দিয়েছি। চিঠিতে লিখেছি, কোনও সরকারি আইনজীবী এই মামলা লড়তে চাইছেন না। আপনি হস্তক্ষেপ করুন। কোনও চিঠির  জবাব পাইনি। এই রায়ের পর কামদুনি সুবিচারের দাবিতে ফের পথে নামবে। ফের অবরোধ হবে, বিক্ষোভ দেখবে রাজ্য।’